প্রতিবেদন: কলেজ ক্যাম্পাসে ছাত্র সংঘর্ষ

কলেজ ক্যাম্পাসে ছাত্র সংঘর্ষ

আলোচ্য বিষয়:
👉🏻কলেজ ক্যাম্পাসে ছাত্র সংঘর্ষ সম্পর্কে একটি তদন্ত প্রতিবেদন প্রণয়ন করো ।

অধ্যক্ষ,
‘ ———— ’ কলেজ , ঢাকা ৷
বিষয় : ছাত্র - সংঘর্ষ সম্পর্কে প্রতিবেদন

জনাব,

আপনার স্মারক নং _____ তাং______ আদেশ অনুসারে গত ______তারিখে _______কলেজে ছাত্র - সংঘর্ষ সম্পর্কে তদন্তপূর্বক নিম্নোক্ত প্রতিবেদন উপস্থাপন করলাম ।

১. ঘটনাটি ঘটে _______তারিখের বেলা ১০ টার দিকে । হঠাৎ কলেজ গেইটে হৈচৈ ও গোলাগুলির শব্দ শোনা যায় । এতে কলেজ ও আশপাশের এলাকায় ভীতি ছড়িয়ে পড়ে । ঘটনায় অন্তত ১০ রাউন্ড গুলি বর্ষিত হয় এবং বেশ কয়েকটি ককটেল বিস্ফোরিত হয় ।

২. ঘটনার সাথে যারা জড়িত তাদের সকলের রাজনৈতিক পরিচয় অভিন্ন । তারা ________ছাত্র সংগঠনের সদস্য ।

৩ . ঘটনার কারণ হিসেবে যতদূর সম্ভব জানা গেছে সংগঠনটির অভ্যন্তরীণ কোন্দলই দায়ী । বেশ কিছুদিন থেকেই অভ্যন্তরীণ কোন্দলের কারণে সংগঠনটির নেতা - কর্মী ও সমর্থকদের মাঝে উত্তেজনা বিরাজ করছিল।

8 . কলেজ ছাত্র সংসদের নির্বাচন নিয়ে গত কয়েক দিনে এ কোন্দল তীব্র আকার ধারণ করেছিল । প্রার্থিতার ব্যাপারে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীরা গোপনে অস্ত্রশস্ত্র সংগ্রহ করে। গত _______তারিখে তাদের একটি গ্রুপ যখন ক্যাম্পাসে মিছিল করার প্রস্তুতি নিচ্ছিল তখনই অপর গ্রুপের কয়েকজনের সাথে কথা কাটাকাটি শুরু হয় । এক পর্যায়ে তা সংঘর্ষের রূপ নেয়।

৫. ঘটনায় ৭/৮ জন ছাত্র আহত হয় । তাদের মধ্যে ৪ জন স্থানীয় _______হাসপাতালে চিকিৎসাধীন । তাদের মধ্যে দুজনের গায়ে গুলি লেগেছে আর দুজন ককটেলের বিস্ফোরণে আঘাতপ্রাপ্ত হয়েছে । একজনের অবস্থা আশঙ্কাজনক । আঘাতপ্রাতরা একই সংগঠনের দুটি ভিন্ন গ্রুপের সদস্য ।

৬. সংঘর্ষের সময় কলেজের অনেক সম্পদ ধ্বংস হয়েছে । উচ্ছৃঙ্খল ছাত্ররা অধ্যক্ষ মহোদয়ের কক্ষের দরজা - জানালার কাচ ভাংচুর করে । তাছাড়া বিজ্ঞানাগারে ঢুকে পরীক্ষণের অনেক মূল্যবান সরঞ্জাম ভাংচুর ও বিপজ্জনক রাসায়নিক পদার্থ নষ্ট করে । এতে করে বড় ধরনের দুর্ঘটনা ঘটাও বিচিত্র ছিল না ।

৭. বর্তমানে কলেজের পরিবেশ স্বাভাবিক হলেও চাপা উত্তেজনা বিরাজ করছে । যেকোনো মুহূর্তে পুনরায় সংঘর্ষ - সংঘাত সৃষ্টি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না ।

কোনো বিশেষ ছাত্র সংগঠনের অভ্যন্তরীণ কোন্দলে কলেজের শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিঘ্নিত হবে এটা মেনে নেয়া যায় না । তাই দোষী ব্যক্তিদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা উচিত । তাছাড়া নির্দিষ্ট সময়ের জন্য কলেজে মিছিল - সমাবেশ নিষিদ্ধ ঘোষণার বিষয়টিও ভেবে দেখা যেতে পারে ।

আপনার বিশ্বস্ত—
এ . কে . এম . রাশেদুল হক
প্রভাষক , বাংলা
____________কলেজ

আরো পড়ুন: