তোমার কলেজের বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বিবরণ দিয়ে একটি প্রতিবেদন রচনা করো

কলেজের বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে প্রতিবেদন

আলোচ্য বিষয়:
👉🏻তোমার কলেজের বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বিবরণ দিয়ে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻তোমাদের কলেজে বাংলা বর্ষবরণ উপলক্ষ্যে একটি প্রতিবেদন রচনা করো ।
তোমার কলেজের বাংলা নববর্ষ বরণ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বিবরণ দিয়ে একটি প্রতিবেদন রচনা করো
০৪/০১/২০২৪
বরাবর
অধ্যক্ষ
শিবপুর ডিগ্রি কলেজ,
শিবপুর।

বিষয় : কলেজে বাংলা নববর্ষ উদযাপন সম্পর্কিত প্রতিবেদন ।

জনাব ,

আপনার নির্দেশ মোতাবেক অত্র কলেজে বাংলা নববর্ষ উদ্‌যাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার বিবরণ সংক্রান্ত প্রতিবেদন নিম্নে পত্রস্থ করা হলো :

১. বাংলা নববর্ষ আবহমান বাংলার ঐতিহ্যের ধারক ও বাহক । এ ঐতিহ্যকে লালন করেই বাঙালি সংস্কৃতি তার আপন পথে অগ্রসর হয় ।

২. অন্যান্য বছরের তুলনায় এবার বাংলা নববর্ষ উদ্‌যাপন উপলক্ষ্যে অধিকতর বিস্তারিত কর্মসূচি গৃহীত হয় । অনুষ্ঠানে ছাত্র - ছাত্রীসহ সাধারণ নাগরিকদের উপস্থিতিও ছিল উল্লেখযোগ্য ।

৩ . অনুষ্ঠানমালার মধ্যে ছিল দেশাত্মবোধক গানের আসর , নাটিকা , রেলি ও আলোচনাসভা ।

৪. সকাল ৯ টায় নববর্ষকে স্বাগত জানিয়ে একটি বর্ণাঢ্য রেলি বের করা হয় । সকাল ১০ টায় কলেজ মিলনায়তনে দেশাত্মবোধক গানের আসর শুরু হয় । কলেজের ছাত্র - ছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে এতে অংশ নেয় । বেলা সাড়ে ১১ টায় একাঙ্কিকা মঞ্চায়িত হয় । কলেজের বাংলা বিভাগের অধ্যাপক আব্দুল বারী সাহেব রচিত ‘ নববর্ষ ’ একাঙ্কিকাটি ছিল আকর্ষণীয় । বিকেল চারটায় ‘ বাঙালি ও বাংলা নববর্ষ ' শীর্ষক এক আলোচনাসভা অনুষ্ঠিত হয় । এতে কলেজের শিক্ষকবৃন্দ ছাড়াও স্থানীয় সুধীবৃন্দ অংশগ্রহণ করেন ।

৫ . বর্ষবরণের অনুষ্ঠানমালার বিশেষ লক্ষণীয় দিক ছিল শিক্ষার্থীদের মধ্যে সাংস্কৃতিক সচেতনতা । ছেলেরা পাজামা - পাঞ্জাবি ও মেয়েরা শাড়ি পরে অনুষ্ঠানমালায় যোগ দেয় । মাতৃভাষা ও বাঙালি সংস্কৃতির প্রতি তাদের যে ভালোবাসা ও শ্রদ্ধা রয়েছে তার প্রমাণ পাওয়া যায় অনুষ্ঠানমালায় তাদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে ।

৬ . অনুষ্ঠানমালায় কিছু অব্যবস্থাপনা লক্ষ করা গেছে । যেমন- পাশ্চাত্য সংস্কৃতির বেশভূষা । বিশেষ করে অনেক শিক্ষকের পোশাক আশাক বাঙালি সংস্কৃতি ও বাংলা নববর্ষের সাথে সঙ্গতিপূর্ণ ছিল না । শিক্ষকমণ্ডলী ভবিষ্যতে এ ব্যাপারে সচেতন হলে ভালো হয় ।

৭. ভবিষ্যতে অনুষ্ঠানমালাকে আরও সাফল্যমন্ডিত করে তোলার জন্য যত্নবান হওয়ার প্রয়োজন রয়েছে । নববর্ষ উপলক্ষ্যে কলেজ মাঠে একটি বৈশাখী মেলার আয়োজন করা যেতে পারে ।

নিবেদক
মুহাম্মদ মফিজুর রহমান
প্রভাষক , হিসাববিজ্ঞান