'যানজট একটি ভয়াবহ সমস্যা ' এই শিরোনামে একটি প্রতিবেদন রচনা করো

যানজট একটি ভয়াবহ সমস্যা

আলোচ্য বিষয়:
👉🏻 ' যানজট একটি ভয়াবহ সমস্যা ' এই শিরোনামে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻 ঢাকা শহরের দুঃসহ যানজট সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻 তোমার শহরে যানজট সমস্যার উপরে একটি প্রতিবেদন রচনা করো।
'যানজট একটি ভয়াবহ সমস্যা ' এই শিরোনামে একটি প্রতিবেদন রচনা করো

মেগাসিটি ঢাকাতে যানজট একটি ভয়াবহ সমস্যা

কামাল আহমেদ : ঢাকা শহরের তীব্র যানজটের কারণে জনদুর্ভোগ চরমে পৌঁছেছে । বিশেষ করে বর্ষা মৌসুম শুরুর পর যানজট সমস্যা প্রকট আকার ধারণ করেছে । যানজটের ফলে মানুষের মূল্যবান কর্মঘন্টা এখন পথের ওপরই নষ্ট হচ্ছে । ঢাকা শহর জনসংখ্যার ভারে মেগাসিটিতে পরিণত হলেও প্রয়োজন অনুপাতে রাস্তাঘাট তৈরি হয় নি । অপরদিকে অপরিকল্পিতভাবে বিভিন্ন সংস্থার রাস্তা খোঁড়াখুঁড়ি এবং ট্রাফিক ব্যবস্থার দুর্বলতার কারণে যানজট মারাত্মক পর্যায়ে পৌঁছেছে । আগে যেখানে কয়েকটি বড় ক্রসিং মোড় ও জনাকীর্ণ এলাকায় যানজট লেগে থাকত বর্তমানে তা প্রায় সারা শহরেই ছড়িয়ে পড়েছে । ফলে ঘর থেকে বের হয়েই মানুষকে পড়তে হয় অবাঞ্ছিত বিড়ম্বনায় । সঠিক গন্তব্যে পৌঁছা কিংবা কাজের সিডিউল রক্ষা করা অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না । এতে নানা দুর্ভোগ , আর্থিক ক্ষতি ও মানসিক বিড়ম্বনা পোহাতে হচ্ছে মহানগরবাসীকে ।

বর্তমানে ঢাকা মহানগরীর বিভিন্ন রাস্তায় চলছে টিএন্ডটি , গ্যাস ও বিদ্যুৎ বিভাগের অসমন্বিত খোঁড়াখুঁড়ি । সংকীর্ণ রাস্তাঘাটের ওপর অনিয়ন্ত্রিত যানবাহনের ভিড় রাস্তার ওপর স্বাভাবিক গতিতে যান চলাচলকে বাধাগ্রস্ত করে থাকে । তার ওপর রাস্তা খোঁড়াখুঁড়ির কারণে পথের অনেকটা ব্যবহার করা যাচ্ছে না । ফলে সামান্য পথ পাড়ি দিতে দীর্ঘ সময় লেগে যাচ্ছে ।

বর্তমানে মালিবাগ ও মৌচাক মোড় , মগবাজার , বাংলা মোটর , মহাখালি , সায়েদাবাদ - বিশ্বরোড সংযোগস্থল , নীলক্ষেত মোড় , সাইন্স ল্যাবরেটরি , এলিফেন্ট রোড , বাটা মোড় , কাঁটাবন ক্রসিং , শাহবাগ মোড় , কাঁকরাইল মোড় , শেরাটন ক্রসিং , মিরপুর দশ নম্বর , গোল চক্কর , সংসদ ভবনের দক্ষিণ - পশ্চিম কোণের ক্রসিং , কলাবাগান ক্রসিং প্রভৃতি পয়েন্টে যানবাহনের পারাপারে ভয়ংকর সমস্যা হচ্ছে । রাস্তাপার বা মোড় নিতে গিয়ে দীর্ঘ সময় যানবাহন দাঁড়িয়ে থাকে । এর ফলে মহাসড়কের ওপর সৃষ্টি হয় দীর্ঘ যানজট । সকালে অফিস সময় ও বিকেলে যানজটের তীব্রতা মানুষের জন্য অসহনীয় হয়ে উঠে । ব্যস্ত এলাকায় অধিকাংশ ফুটপাথ দোকানি ও হকারদের দখলে চলে যাওয়ায় পায়ে চলা মানুষদেরও শিকার হতে হয় সীমাহীন ভোগান্তির । ভিড় ঠেলে ও ঘর্মাক্ত অবস্থাতেও অনেক সময় পথ চলা কষ্টকর হয়ে দাঁড়ায় । যানজটের পেছনে ট্রাফিক পুলিশের দুর্নীতিকে দায়ী করেছে অনেক বাস ও ট্রাক চালক । নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাফিক পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন , অভিযোগটি সর্বাংশে সত্য না হলেও সম্পূর্ণরূপে ভিত্তিহীন নয় । তিনি ট্রাফিক পুলিশের অপ্রতুল লোকবল , মাত্রাতিরিক্ত যানবাহন ও চালকদের দায়িত্বহীনতা এবং অপ্রশস্ত রাস্তা যানজটের মূল কারণ বলে চিহ্নিত করেন । তিনি বলেন , যে পরিমাণে লোকসংখ্যা ও যানবাহন বাড়ছে সেই পরিমাণে নতুন রাস্তাঘাট সৃষ্টি হচ্ছে না । অপরদিকে দেশের বিভিন্ন প্রান্তের মধ্যে সড়ক যোগাযোগ উন্নত হবার ফলে রাজধানীর ওপর যানবাহনের চাপ বাড়ছে । এদিকে তথ্যাভিজ্ঞ সূত্র বলেছে , অর্থবছরের শেষে এসে প্রকল্পের টাকা খরচ করার তাগিদে বিভিন্ন সংস্থা একসাথে বিভিন্ন কাজ শুরু করেন । এর সাথে বড় ধরনের দুর্নীতিও জড়িত রয়েছে বলে জানা গেছে। ফলে রাস্তা খোঁড়াখুঁড়ি বৃদ্ধি পেয়েছে । সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ ব্যাপারে মুখ খুলতে রাজি হন নি । ডিসি ( ট্রাফিক ) জানান , পৃথিবীর প্রায় সব মেগাসিটিতেই যানজট সমস্য প্রকট । তিনি বলেন , ঢাকা শহরের চাইতে ব্যাংককের যানজট অনেকগুণ বেশি অথচ সেখানে রাস্তাঘাট অনেক উন্নত ।


আরো পড়ুনঃ