প্রতিবেদন: জেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

জেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

আলোচ্য বিষয়:
👉তোমার জেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে একটি প্রতিবেদন রচনা করো ।
প্রতিবেদন: জেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

ফেনীতে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

আসিফ আহম্মদ , ফেনী থেকে- দেশের অন্যান্য স্থানের মতো ফেনীতেও যথাযোগ্য মর্যাদায় জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৫ উদ্‌যাপিত হয়েছে । জাতীয় পর্যায়ের একটি সেমিনার এখানে আয়োজিত হওয়ায় শিক্ষা সপ্তাহ উদযাপনের গুরুত্ব বৃদ্ধি পায় ।

সপ্তাহ উপলক্ষ্যে ফেনীতে ব্যাপক কর্মসূচি গৃহীত হয় । শিক্ষা সপ্তাহের প্রথম দিনে গত ১০ জুন সকালে একটি বিশাল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে । জেলা প্রশাসক জনাব ‘ ______ ' -এর নেতৃত্বে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক - শিক্ষিকা ও ছাত্র - ছাত্রীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন । এ উপলক্ষ্যে শহরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার ও পোস্টার টানানো হয় । শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা রঙবেরঙের ব্যানার ও প্লাকার্ড বহন করে । শোভাযাত্রাটি ফেনী সরকারি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে ট্রাংক রোড , মিজান রোড , একাডেমি রোড হয়ে হাসপাতাল রোডে এসে শেষ হয় ।

সপ্তাহের দ্বিতীয় দিনে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ফেনী সরকারি কলেজে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের ভূমিকা ' শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয় । সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব ' _______ ' । সেমিনারে নিবন্ধ উপস্থাপন করেন ফেনী সরকারি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ' ________ ' । আলোচনায় অংশ নেন ফেনী সরকারি কলেজ ও সরকারি জিয়া মহিলা কলেজের অধ্যাপকবৃন্দ । প্রধান অতিথি তার বক্তব্যে বলেন , শিক্ষাই জাতির মেরুদণ্ড । কিন্তু আমাদের শিক্ষাব্যবস্থা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলার জন্য যথেষ্ট মানসম্পন্ন নয় । সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও সরকার শিক্ষার মানোন্নয়নে নানামুখি কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে সচেষ্ট রয়েছে । তবে শিক্ষার মানোন্নয়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন শিক্ষকবৃন্দ ।

তিনি শিক্ষকদের জাতি গঠনের কারিগর হিসেবে উল্লেখ করে বলেন , শিক্ষকগণ যাতে জাতিগঠনে অধিকতর সক্রিয় অবদান রাখতে পারেন সেজন্য তাদের সুযোগ - সুবিধা বৃদ্ধি করা হচ্ছে ।

সপ্তাহের তৃতীয় দিনে জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয় । শহীদ শহীদুল্লাহ কায়সার স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য জনাব ' _______ ' । স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত হয় ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয় সরকারি জিয়া মহিলা কলেজ । শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক হিসেবে পুরস্কৃত হন ইকবাল মেমোরিয়াল কলেজের দর্শন বিভাগের শিক্ষক জনাব ' ________ ' । গত ১৬ জুন শিক্ষক সপ্তাহের শেষ দিনে জেলার কৃতি ছাত্রছাত্রীদের সংবর্ধনা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয় । অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক জনাব ' ________ '।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৫' ফেনীতে ব্যাপক উৎসাহ - উদ্দীপনার সৃষ্টি করে । প্রতিবছর এমনিভাবে উৎসাহ - উদ্দীপনার মধ্যদিয়ে ' জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপনের আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয় প্রশাসন ।


আরো পড়ুন: