প্রতিবেদন: বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান

বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান

আলোচ্য বিষয়

👉🏻কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করো ।


১০/০৫/২০২৪
বরাবর
অধ্যক্ষ ,
“ ——— ” কলেজ
জেলা : “ ——— ”

বিষয় : কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে প্রতিবেদন ৷

জনাব ,

আপনার দ্বারা আদিষ্ট হয়ে কলেজের বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে নিম্নলিখিত প্রতিবেদনটি উপস্থাপন করলাম ।

১. গত ৫ জুলাই বার্ষিক বিতর্ক প্রতিযোগিতার দিন ধার্য ছিল । সকাল দশটায় নির্ধারিত সময় মোতাবেক প্রতিযোগিতা শুরু হয় এবং টানা বেলা ১.৩০ টা পর্যন্ত চলে । আর এ প্রাণবন্ত বিতর্ক প্রতিযোগিতা কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ।

২. বিতর্ক প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন বাংলা বিভাগের অধ্যাপক জনাব মুহাম্মদ শহীদ । মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন দর্শন বিভাগের প্রভাষক জনাব সোহরাব হোসেন । এছাড়া বিচারকমণ্ডলীতে ছিলেন পাঁচ জন অধ্যাপক ৷

৩ . বিতর্কের বিষয় নির্ধারিত হয়েছিল দুটি ; যেমন— “ জাতীয় উন্নতির পথে প্রধান বাধা হলো দুর্নীতি ” এবং “ বাংলাদেশের নারী নিজেরাই নিজেদের পশ্চাৎপদতার জন্য দায়ী । ”

৪ . মোট বারো জন তার্কিক এতে অংশ নেয় । প্রতি দলে তিন জন করে চারটি দলে বিভক্ত হয়ে তার্কিকরা প্রতিদ্বন্দ্বিতা করে ।

৫. বিতর্কে একাদশ বিজ্ঞান শ্রেণির ছাত্র মুহাম্মদ সেলিমের নেতৃত্বাধীন দল চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে । তার বিতর্কের বিষয় ছিল ‘ জাতীয় উন্নতির পথে প্রধান বাধা হলো দুর্নীতি ।’

৬ . বিতর্কের মান সার্বিকভাবে ছিল সন্তোষজনক । তার্কিকদের কপি দেখে ছড়া ও মুখস্থ বক্তব্য উপস্থাপনের প্রবণতা লক্ষ করা গেছে । তবে যুক্তি খণ্ডন ও যুক্তি উপস্থাপনের ক্ষেত্রে শিক্ষার্থীদের আরও সক্রিয় করে তোলা উচিত ।

৭. সাধারণ ছাত্র - ছাত্রী বিতর্ক প্রতিযোগিতা আগ্রহ সহকারে উপভোগ করে । মোট দু’শ ছাত্র - ছাত্রী অনুষ্ঠানে যোগ দেয় ৷

৮. বিতর্কের মান বৃদ্ধিতে সংশ্লিষ্ট শিক্ষক ও উপদেষ্টামণ্ডলী আরও যত্নশীল হলে ভবিষ্যতে অত্র কলেজের তার্কিকরা জাতীয় পর্যায়ে সম্মান বয়ে আনতে পারে ।

নিবেদক
মুহাম্মদ আব্দুল মালেক
সহকারী অধ্যাপক
ইংরেজি
“ ——— ” কলেজ