পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে প্রতিবেদন

পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে প্রতিবেদন।


আলোচ্য বিষয়:

👉🏻তোমার দেখা একটি পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে শিক্ষামন্ত্রীর নিকট একটি প্রতিবেদন রচনাকরো ।



বরাবর
মাননীয় মন্ত্রী ,
শিক্ষা মন্ত্রণালয় , গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার , ঢাকা ।

বিষয় : পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে প্রতিবেদন।

জনাব ,

আপনার দপ্তরের স্মারক নং------- তারিখ------- পত্র মোতাবেক আদিষ্ট হয়ে আমার দেখা ফজলুল হক মহিলা কলেজ , ঢাকা এইচএসসি পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিবেশ সম্পর্কে সরেজমিন প্রতিবেদন আপনার সদয় অবগতির জন্য পেশ করলাম ।

১. পরীক্ষার শুরুর দিন থেকে লিখিত পরীক্ষা শেষ হবার দিন পর্যন্ত প্রতিদিন এ প্রতিবেদক পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে প্রত্যক্ষ নজর রেখেছেন । কাজেই এ প্রতিবেদন বস্তুনিষ্ঠ ।

২ . পরীক্ষা শুরুর আগেই প্রশাসন মাইকিং করে নকলবিরোধী প্রচারণা চালায় ও সুধী সমাবেশ করে । এতে নকলের বিরুদ্ধে জনসচেতনতার সৃষ্টি হয় । ফলে পরীক্ষার হলে গণটোকাটকির প্রবণতা খুব বেশি দেখা যায় নি ।

৩ . পরীক্ষা হলে ঢোকার আগেই পরীক্ষার্থীদের দেহ তল্লাশি চালানোর সিদ্ধান্ত থাকলেও তা করা হয় নি । ফলে অনেক শিক্ষার্থী নকল নিয়ে পরীক্ষা হলে ঢুকেছে । তবে প্রশাসনের নজরদারিতে ব্যাপকহারে নকল হয় নি ।

৪. পরীক্ষা হলে কিছু শিক্ষক ছাত্রীদের মৌখিক টিপস্ দিয়েছেন । যারা এ কাজ করেছেন তা সুষ্ঠু তদন্ত করলেই বের হয়ে আসবে।

৫. পদার্থবিদ্যা পরীক্ষার দিন পাঠ্য বহির্ভূত বিষয় পরীক্ষায় এসেছে বলে ছাত্রীরা হৈ - চৈ করে । এক পর্যায়ে তারা পরীক্ষা না দিয়ে হল ত্যাগ করার উদ্যোগ নেয় । তবে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে ।

৬. শেষের দিকের পরীক্ষাগুলোতে প্রশাসন ও কেন্দ্রের দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে এক ধরনের শৈথিল্য দেখা যায় । যার ফলে পরীক্ষা হলের পরিবেশ অশাস্ত হয়ে পড়ে ।

৭. সঙ্গত কারণে কেন্দ্রে সর্বমোট ৪০ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে ।

৮. এ কেন্দ্রটি দীর্ঘদিন ধরে নকলপ্রবণ বলে চিহ্নিত হয়ে আসছে । তবে এ বছর নকলপ্রবণতা বিশেষভাবে হ্রাস পেয়েছে । প্রশাসনের পক্ষ থেকে নকলের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টিতে অব্যাহত প্রচারণা চালানো হলে এবং প্রশাসন কঠোরতা অবলম্বন করলে আগামী ২/১ বছরের মধ্যে এ কেন্দ্রে সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা নেয়া সম্ভব হবে ।

ইতি
আপনার অনুগত
সায়মুন নাহার
সহকারী অধ্যাপক , বাংলা
জয়পাড়া সরকারি কলেজ , নবাবগঞ্জ , ঢাকা