প্রতিবেদন: কলেজে নজরুল জয়ন্তী উদযাপিত হয়েছে - এর ওপর প্রতিবেদন লিখ

কলেজে নজরুল জয়ন্তী উদযাপন

আলোচ্য বিষয়:

👉🏻 তোমার কলেজে নজরুল জয়ন্তী উদযাপিত হয়েছে - এর ওপর একটি প্রতিবেদন রচনা করো ।

প্রতিবেদন: কলেজে নজরুল জয়ন্তী উদযাপিত হয়েছে - এর ওপর প্রতিবেদন লিখ

‘ক’ কলেজে নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

‘ক’ কলেজ প্রতিনিধি : কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১২ তম জন্মজয়ন্তী বিশেষ জাঁকজমকের সাথে পালিত হয়েছে । জেলা প্রশাসন ও কলেজ প্রশাসনের যৌথ উদ্যোগে দু’দিনব্যাপী নজরুল জন্মজয়ন্তী উৎসব উদ্‌যাপন উপলক্ষে গত ২৪ ও ২৫ মে কলেজে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় ।

নজরুল জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে দশ সদস্যবিশিষ্ট আয়োজক কমিটি গঠিত হয় । সংস্কৃতি মন্ত্রণালয়ের আর্থিক অনুদান ছাড়াও জেলা প্রশাসন ও কলেজ কর্তৃপক্ষ আর্থিক সহযোগিতা প্রদান করে । কলেজ কর্তৃপক্ষ সফলভাবে অনুষ্ঠান আয়োজনের জন্য সর্বমহলে প্রশংসিত হয়েছে।

উৎসব উপলক্ষ্যে কলেজের প্রধান দুটি ভবনের প্রবেশ দ্বারে সুদৃশ্য তোরণ নির্মাণ করা হয় । সুদৃশ্য দেওয়াল লিখন ও আল্পনায় সাজানো হয় কলেজের মূল ভবন ও একাদশ ভবন। তবে অনুষ্ঠান আয়োজিত হয় একাদশ ভবনে। প্রথম দিনে উৎসব উদ্বোধন করেন জেলা প্রশাসক জনাব ' ___________ '। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের অধ্যাপক ডক্টর রাজীব হুমায়ুন । উদ্বোধনী অনুষ্ঠানের পর আলোচনাসভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ ' _________ '। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ' __________ ' অধ্যাপক ' ___________ ' অধ্যাপক ' __________ ' , কবি আবুল হোসেন , সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নজরুল সঙ্গীতের খ্যাতিমান শিল্পী জনাব খালিদ হোসেন । বক্তাগণ তাঁদের বক্তব্যে নজরুল অসাম্যবিরোধী উদার চেতনা ছড়িয়ে দিয়ে একটি সুন্দর সমাজ গঠনের জন্য তরুণ সমাজের অগ্রণী ভূমিকার প্রতি গুরুত্বারোপ করেন । তাঁরা বাংলাদেশে নজরুল চর্চার ক্ষেত্রে গবেষক ও একনিষ্ঠ কর্মীর অভাব সম্পর্কে হতাশা ব্যক্ত করেন । বক্তাগণ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নজরুলের কবিতা ও গানের উজ্জীবনী ভূমিকার কথা কৃতজ্ঞতা সহকারে স্মরণ করেন । বিকেলে তিনটি বাসে করে প্রায় দু’শতাধিক ছাত্র , শিক্ষক , কর্মকর্তা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নজরুল নার্গিসের স্মৃতিধন্য দৌলতপুর গমন করেন । সেখানে উন্মুক্ত মাঠে বসে নজরুল - নার্গিসের বিয়ে ও সম্পর্কের ব্যাপারে অনেক অজানা কথা শোনান অধ্যাপক রাজীব হুমায়ুন । সঙ্গীত পরিবেশন করেন জনাব খালিদ হোসেন । কলেজের কয়েকজন শিক্ষার্থী নজরুলের কবিতা আবৃত্তি করে ।

২৫ মে উৎসবের দ্বিতীয় দিনে ছিল আবৃত্তি ও সঙ্গীত প্রতিযোগিতা । এছাড়া আগেই আয়োজিত রচনা প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয় । পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এডিসি ( রাজস্ব ) জনাব ' __________ ' । কলেজ অধ্যক্ষের সমাপনী অনুষ্ঠানে সফলভাবে নজরুল জন্মজয়ন্তী উদ্‌যাপনে সহযোগিতা করার জন্য সকলকে ধন্যবাদ জানান।