প্রতিবেদন: পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ

আলোচ্য বিষয় :

👉🏻“পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরোপণ ” এই শিরোনামে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻“জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহ ” - এর তাৎপর্য শীর্ষক একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻“পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরোপণ ”– এই শিরোনামে পত্রিকায় প্রকাশ উপযোগী একটি প্রতিবেদন রচনা করো ।

শিরোনাম : বৃক্ষরোপণ ছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষা সম্ভব নয়

প্রতিবেদন তৈরির স্থান : ঢাকা

তারিখ : ২৫ জুন , ২০১৬

প্রতিবছরের মতো এবারও জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি গতকাল সোমবার শুরু হয়েছে । জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি উপলক্ষ্যে পরিবেশ ও বন মন্ত্রণালয় জাতীয় পর্যায়ে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে । অনুষ্ঠানের মধ্যে রয়েছে সেমিনার , বৃক্ষরোপণ , চারা বিতরণ , বৃক্ষমেলা ও বৃক্ষ নিধনের বিরুদ্ধে জনমত গড়ে তোলার জন্য পোস্টার , স্টিকার বিতরণ ও প্রামাণ্য চিত্র প্রদর্শন । এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘ পরিবেশগত ভারসাম্যের জন্য চাই বৃক্ষরোপণ । '

প্রকৃতপক্ষে পরিবেশ ও বৃক্ষ একে অন্যের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত । বৃক্ষ পরিবেশের প্রধানতম উপাদান । বৃক্ষের সাথে মানুষের নিবিড় সম্পর্ক বিদ্যমান । তাই সুস্থ - স্বাভাবিক পরিবেশের জন্য পর্যাপ্ত বনভূমি অত্যন্ত আবশ্যক । বাংলাদেশে মোট ভূমির মাত্র ১৩ ভাগ বনভূমি— যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য । পৃথিবীর কয়েকটি দেশের গড় বনভূমির প্রতি নজর দিলেই বিষয়টি অনুধাবন করা যাবে । ফিনল্যান্ডে ৭৪ % , মায়ানমারে ৬৭ % , জাপানে ৬৩ % , সুইডেনে ৫৫ % , রাশিয়ায় ৫১ % বনভূমি রয়েছে ।

বাংলাদেশে যে নগণ্য বনভূমি অবশিষ্ট রয়েছে তাও প্রতিদিন উজাড় হয়ে যাচ্ছে । জনসংখ্যা বৃদ্ধিজনিত কৃষিজমির চাহিদা পূরণে প্রতিদিন বনভূমি উজার করে জমি বের করা হচ্ছে । আসবাবপত্র তৈরি , জ্বালানির চাহিদা পূরণ প্রভৃতি কারণেও নির্বিচারে বৃক্ষ নিধন করা হচ্ছে । ফলে বৃক্ষশূন্যতার কারণে দেশে আজ শুরু হয়েছে মরুকরণ প্রক্রিয়া । উত্তরাঞ্চলে অতি শীত , অতি খরা , অতি বর্ষণ , অতি কুয়াশা প্রভৃতি আবহাওয়ার ভারসাম্যহীনতারই প্রমাণ । দেশে অধিক হারে বৃক্ষরোপণ করতে না পারলে অদূর ভবিষ্যতে বাংলাদেশ চরম প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন ।

দেশকে সম্ভাব্য প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করার জন্য বৃক্ষরোপণ কর্মসূচিকে সফল করতে হবে । প্রতিটি বাড়িতে , প্রতিটি রাস্তার দুপাশে ও পতিত জমিতে বৃক্ষের সমারোহ ভরিয়ে তুলতে হবে । সরকারি পর্যায়ে ও এনজিওদের উদ্যোগে বৃক্ষরোপণের জন্য যেসব কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে তাতে জনগণের মধ্যে চাঞ্চল্য ও সচেতনতা সৃষ্টি হয়েছে । একে সামাজিক আন্দোলনে রূপ দিতে হবে । দেশের প্রতিটি নাগরিককে বৃক্ষরোপণ অভিযানের সাথে সম্পৃক্ত করতে পারলেই প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে ।