প্রতিবেদন: কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা



আলোচ্য বিষয়:

👉🏻তোমার কলেজে অনুষ্ঠিত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উপর পত্রিকায় প্রকাশ উপযোগী একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻কলেজে বার্ষিক ক্রীড়ানুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻তোমার কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার ওপর একটি প্রতিবেদন রচনা করো ।


‘ ক ’ কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক : ব্যাপক উৎসাহ - উদ্দীপনার মধ্যদিয়ে ‘ ক ’ কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে । বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার শেষ দিনে গত ১২ জানুয়ারি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক জনাব “ ——— ”।

গত ১০ জানুয়ারি সকাল ১০ টায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বাংলাদেশের অভিষেক টেস্টেই সেঞ্চুরী হাঁকানো ব্যাটসম্যান আমিনুল ইসলাম বুলবুল । আরো উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য জনাব “ ——— ”। তিন দিনব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতা উপলক্ষ্যে কলেজ প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয় । বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা সফল করে তুলতে ছাত্র - শিক্ষক সমন্বয়ে গঠিত একটি শক্তিশালী কমিটি গঠন করা হয় । এ কমিটি যথেষ্ট সাফল্যের সাথে কর্মকাণ্ড পরিচালনা করে ।

প্রতিযোগিতার উদ্বোধনী দিনে বাছাই পর্ব অনুষ্ঠিত হয় । ১০০ মিটার দৌড় , ২০০ মিটার দৌড় , ৪০০ মিটার দৌড় , লং জাম্প , হাই জাম্প প্রভৃতি ইভেন্টে বাছাই পর্ব কোনো অঘটন ছাড়াই সম্পন্ন হয় । তবে ১০০০ মিটার দূরপাল্লার দৌড়ে জেলা চ্যাম্পিয়ন সাকিব আহম্মদ বাছাই পর্ব থেকেই বাদ পড়ে সবাইকে হতবাক করে দেয় । খোঁজ নিয়ে জানা যায় , পূর্বরাতে গায়ে হঠাৎ জ্বর উঠায় সকালে অনিচ্ছা সত্ত্বেও ট্র্যাকে দাঁড়ায় সে । প্রতিযোগিতার দ্বিতীয় দিনে সফল ইন্ডোর গেমস - এর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । ক্যারম ও টেবিল টেনিস প্রভৃতি খেলার একক ও দলগত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । এছাড়া দাবার চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এদিনই ।

প্রতিযোগিতার তৃতীয় ও শেষ দিনে সবচেয়ে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় । এদিন আউটডোর খেলাগুলোর বিজয়ী নির্ধারিত হয় । বিভিন্ন দূরত্বের দৌড় , লং জাম্প , হাই জাম্প , চাকতি নিক্ষেপ , বর্শা নিক্ষেপ , রিলে দৌড় , ব্যাডমিন্টন প্রভৃতি খেলায় ব্যক্তিগত ও দলগত নৈপুণ্যের স্বাক্ষর রাখে কলেজের শিক্ষার্থীরা । এবারের প্রতিযোগিতায় অন্যান্য বছরের তুলনায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ছিল উল্লেখযোগ্য বেশি । একাদশ শ্রেণির ছাত্র আল মামুন ১০০ মিটার স্প্রিন্ট জিতে কলেজের দ্রুততম মানব হিসেবে স্বীকৃতি পায় । পূর্ববর্তী বছরের বিজয়ী রায়হান আহমদ এবার তৃতীয় হয়ে সবাইকে হতাশ করে ।

ক্রীড়া প্রতিযোগিতার তিনটি ইভেন্টে প্রথম স্থান অধিকার করে সেরা ক্রীড়াবিদের পুরস্কার জিতে নেন সাকিব আল মাহমুদ । সে দ্বাদশ বিজ্ঞানের ছাত্র । সাকিব ২০০ মিটার দৌড় , ১০০০ মিটার দৌড় ও লং জাম্পে প্রথম স্থান অধিকার করে । চ্যাম্পিয়ন পুরস্কার ছাড়াও সে অধ্যক্ষ ট্রফি লাভ করে । প্রতিযোগিতার শেষ দিকে অনুষ্ঠিত হয় যেমন খুশি তেমন সাজো এবং শিক্ষক - শিক্ষিকাদের রশি টানা খেলা । একাদশ মানবিকের ছাত্র নাজমুল আহসান একজন হতদরিদ্র মুক্তিযোদ্ধা সেজে প্রথম স্থান অর্জন করে । কলেজ অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পক্ষে দু'দলে বিভক্ত হয়ে শিক্ষক - শিক্ষিকাগণ রশি টানাটানিতে অংশ নেন । কলেজের উপাধ্যক্ষ মহিলা হওয়ায় তার দলে সকল মহিলা শিক্ষক অংশ নেন । রশি টানায় মহিলা দলের কাছে পুরুষ দল হেরে গেলে ব্যাপক হাস্যরসের সৃষ্টি হয় । সব শেষে জেলা প্রশাসক “ ——— ” বিজয়ীদের মাঝে ট্রফি ও পুরস্কার বিতরণ করেন ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংক্ষিপ্ত ভাষণে জেলা প্রশাসক বলেন , আজকের ইলেকট্রনিক মিডিয়া তরুণ প্রজন্মকে গৃহবন্দি ও মানসিকভাবে বিপন্ন করে তুলেছে । এটি জাতির জন্য যথেষ্ট উদ্বেগের কারণ । এ অবস্থা থেকে একমাত্র ক্রীড়া চর্চার মাধ্যমে তরুণ শ্রেণিকে রক্ষা করা যেতে পারে । ক্রীড়ায় কেবল নির্মল আনন্দই লাভ হয় না , শরীর - মন দুটোই সুস্থ থাকে । তিনি তরুণদের নিয়মিত খেলাধুলা ও শারীরিক ব্যায়াম করার আহ্বান জানান ।