সারাংশ লিখন: মানুষের মূল্য কোথায় ? চরিত্রে , মনুষ্যত্বে , জ্ঞানে ও কর্মে

মানুষের মূল্য কোথায় ?

সারাংশ লিখন: মানুষের মূল্য কোথায় ? চরিত্রে , মনুষ্যত্বে , জ্ঞানে ও কর্মে

প্রদত্ত অনুচ্ছেদ

মানুষের মূল্য কোথায় ? চরিত্রে , মনুষ্যত্বে , জ্ঞানে ও কর্মে । বস্তুত চরিত্র বলেই মানুষের জীবনের যা কিছু শ্রেষ্ঠ তা বোঝাতে হবে। চরিত্র ছাড়া মানুষের গৌরব করবার আর কিছুই নেই । মানুষের শ্রদ্ধা যদি মানুষের প্রাপ্য হয় , মানুষ যদি মানুষকে শ্রদ্ধা করে , সে শুধু চরিত্রের জন্যে অন্য কোনো কারণে মানুষের সামনে নত হবার দরকার নেই । জগতে যেসকল মহাপুরুষ জন্মগ্রহণ করেছেন , তাঁদের গৌরবের মূলে ছিল চরিত্রশক্তি । তুমি চরিত্রবান লোক , একথার অর্থ এই নয় যে , তুমি শুধু লম্পট নও । তুমি সত্যবাদী , বিনয়ী ও জ্ঞানের প্রতি শ্রদ্ধা পোষণ কর ; তুমি পরদুঃখকাতর , ন্যায়বান এবং মানুষের ন্যায় স্বাধীনতাপ্রিয়। চরিত্র মানে এই।

উক্ত অনুচ্ছেদর পরিপেক্ষিতে ৩টি সারাংশ দেওয়া হল:

সারাংশ লিখন→ ১

চরিত্র মানবজীবনের অমূল্য সম্পদ । চরিত্র বলে বলীয়ান ব্যক্তিরাই অন্যের শ্রদ্ধা লাভ করে থাকেন । চরিত্রবান ব্যক্তি মানে সদাচারী , বিনয়ী , সত্যবাদী , পরদুঃখকাতর ও স্বাধীনতাপ্রিয় মানুষ । সকলেরই উচিত সচ্চরিত্র গঠনে ব্রতী হওয়া ।

সারাংশ লিখন → ২

চরিত্রই মানুষের শ্রেষ্ঠ সম্পদ । চরিত্রবান ব্যক্তিকে সকলে শ্রদ্ধা করে । জগতের সকল মহাপুরুষের গৌরবময় জীবনের মূলে রয়েছে চরিত্র বল । যাঁরা সত্যবাদী ও বিনয়ী , ন্যায়নিষ্ঠ ও পরদুঃখকাতর , জ্ঞানবান , স্বাধীনতাপ্রিয় তাঁরাই চরিত্রবান ।

সারাংশ লিখন → ৩

চরিত্র , মনুষত্ব , জ্ঞান ও কর্মই মানুষের গৌরবের বস্তু যা কাহাকেও গুরুত্বপূর্ণ ও শ্রদ্ধেয় করে তোলে । জগতে যে সমস্ত লোক সত্যবাদিতা , বিনয় , জ্ঞানের প্রতি শ্রদ্ধা , পরদুঃখকাতরতা , ন্যায়পরায়ণতা , স্বাধীনতা ইত্যাদি চরিত্র বলে বলীয়ান ছিলেন , তাঁহারাই মহামানবরূপে খ্যাতি লাভ করেছেন।