সারাংশ লিখন: কথায় কথায় মিথ্যাচার , বাক্যের মূল্যকে অশ্রদ্ধা করা- এসব সত্যনিষ্ঠ স্বাধীন জাতির লক্ষণ নয়

কথায় কথায় মিথ্যাচার

সারাংশ লিখন: কথায় কথায় মিথ্যাচার , বাক্যের মূল্যকে অশ্রদ্ধা করা- এসব সত্যনিষ্ঠ স্বাধীন জাতির লক্ষণ নয়

প্রদত্ত অনুচ্ছেদ

কথায় কথায় মিথ্যাচার , বাক্যের মূল্যকে অশ্রদ্ধা করা- এসব সত্যনিষ্ঠ স্বাধীন জাতির লক্ষণ নয় । স্বাধীন হবার জন্য যেমন সাধনার প্রয়োজন তেমনি স্বাধীনতা রক্ষার জন্য প্রয়োজন সত্যনিষ্ঠা ও ন্যায়পরায়ণতার । সত্যের প্রতি শ্রদ্ধাবোধহীন জাতি যতই চেষ্টা করুক তাদের আবেদন - নিবেদন আল্লাহর কাছে পৌছাবে না , তাদের স্বাধীনতার দ্বার থেকে ধাক্কা দিয়ে সরিয়ে দেওয়া হবে । যে জাতির অধিকাংশ ব্যক্তি মিথাচারী , সেখানে দু'একজন সত্যনিষ্ঠ ব্যক্তির বহু বিড়ম্বনা সহ্য করতে হবে । কিন্তু মানবকল্যাণের জন্য , সত্যের জন্য যে বিড়ম্বনা ও নিগ্রহ তা সহ্য করতেই হবে । মানুষ ও জাতি হিসেবে মাথা তুলে দাঁড়াতে হলে সে কষ্ট সহ্য না করে উপায় নেই ।

উক্ত অনুচ্ছেদর পরিপেক্ষিতে ৩টি সারাংশ দেওয়া হল:

সারাংশ লিখন→ ১

মিথ্যাচার কোনো স্বাধীন জাতির মূল বিষয় হতে পারে না । স্বাধীনতা অর্জনের জন্য যেমন সাধনার প্রয়োজন তেমনি তা রক্ষার জন্য প্রয়োজন সততা । সত্যের প্রতি মর্যাদা আরোপ ছাড়া স্বাধীনতা কখনো মজবুত হয় না । সত্যভ্রষ্ট জাতির দুর্ভোগ অনিবার্য । তবে যেকোনো প্রতিকূলতা মোকাবেলা করেই কল্যাণের দিকে অগ্রসর হতে হয় ।

সারাংশ লিখন → ২

কোন স্বাধীন জাতি মিথ্যাচারী হতে পারে না । সত্যের প্রতি অনুরাগ না থাকলে কোন জাতির উন্নতি সম্ভব নয় । স্বাধীনতা লাভের জন্য এবং স্বাধীনতা রক্ষার জন্য সত্যনিষ্ঠ হতে হবে এবং মানব - কল্যাণ ও সত্যের জন্য কষ্ট সহ্য করতে হবে ।

সারাংশ লিখন → ৩

সাধনা করে স্বাধীনতা অর্জন করতে হয় এবং সত্যনিষ্ঠা ও ন্যায়পরায়ণতার মাধ্যমে তা রক্ষা করতে হয় । মিথ্যাচারী জাতির আবেদন বিধাতা বা মানুষের নিকট হৃদয়গ্রাহী হবে না বলে , সেই জাতি স্বাধীনতা রক্ষাও করতে পারে না । মিথ্যাচারী জাতির সংখ্যালঘিষ্ঠ সত্যনিষ্ঠ ব্যক্তিবর্গকে জাতীয় কল্যাণে সত্যনিষ্ঠার খাতিরে বহু বিড়ম্বনা সহ্য করতে হবে ।