সারাংশ লিখন: বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ , সে বিষয়ে সন্দেহ নাই

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ , সে বিষয়ে সন্দেহ নাই

সারাংশ লিখন: বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ , সে বিষয়ে সন্দেহ নাই

প্রদত্ত অনুচ্ছেদ

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ , সে বিষয়ে সন্দেহ নাই । কিন্তু চরিত্র তদপেক্ষাও অধিকতর মল্যবান । অতএব কেবল বিদ্বান বলিয়াই কোনো লোক সমাদর লাভের যোগ্য বলিয়া বিবেচিত হইতে পারে না । চরিত্রহীন ব্যক্তি যদি নানা বিদ্যায় আপনার জ্ঞানভাণ্ডার পূর্ণ করিয়াও থাকে , তথাপি তাহার সঙ্গ পরিত্যাগ করাই শ্রেয় । প্রবাদ আছে যে , কোনো কোনো বিষধর সর্পের মস্তকে মণি থাকে । মণি বহু মূল্যবান পদার্থ বটে । কিন্তু তাই বলিয়াই যেমন মণি লাভের নিমিত্ত বিষধর সর্পের সাহচর্য করা বুদ্ধিমানের কার্য নহে , সেইরূপ বিদ্যা আদরণীয় বিষয় হইলেও বিদ্যালাভের নিমিত্ত বিদ্বান দুর্জনের নিকট গমন বিধেয় নহে । কেননা দুর্জনের সাহচর্যে আপনার নিষ্কলুষ চরিত্রও কলুষিত হইতে পারে এবং মানবজীবনের অমূল্য সম্পদ নষ্ট হইতে পারে ।

উক্ত অনুচ্ছেদর পরিপেক্ষিতে ৩টি সারাংশ দেওয়া হল:

সারাংশ লিখন→ ১

চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ অলঙ্কার । চরিত্রহীন দুর্জন ব্যক্তি সুপণ্ডিত হলেও তার সঙ্গ অবশ্যই পরিত্যাজ্য । বুদ্ধিমান ব্যক্তি সৰ্প মণির লোভে যেমন সর্প দংশিত হতে চায় না তেমনি জ্ঞানলাভে দুর্জনের নিকট যাওয়া সমীচীন নয় । কেননা দুর্জনের সাহচর্যে সৎলোকের চরিত্রও কলুষিত হতে পারে ।

সারাংশ লিখন → ২

বিদ্যা মূল্যবান জিনিস , কিন্তু চরিত্র তার চেয়েও মূল্যবান । বিদ্বান ব্যক্তি যদি চরিত্রহীন হয় , তবে তার সঙ্গ অবশ্যই ত্যাগ করা দরকার । চরিত্রহীন ব্যক্তিমাত্রই দুর্জন । কাজেই তার নিকট হতে দূরে থেকে চরিত্রের মহত্ত্ব রক্ষা করতে হবে ।

সারাংশ লিখন → ৩

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ হলেও , চরিত্র অধিকতর মূল্যবান । চরিত্রহীন ব্যক্তি বিদ্বান হলেও তাহার সঙ্গ পরিত্যাগ করা শ্রেয়ঃ । অসৎ চরিত্র বিদ্বানের সাহচর্যও ক্ষতিকর , কারণ অসৎ - এর সংস্পর্শে নিজের উত্তম চরিত্রেরও অবনতি ঘটতে পারে ।