সারাংশ লিখন: ক্রোধ মানুষের পরম শত্রু

ক্রোধ মানুষের পরম শত্রু

সারাংশ লিখন: ক্রোধ মানুষের পরম শত্রু

প্রদত্ত অনুচ্ছেদ

ক্রোধ মানুষের পরম শত্রু । ক্রোধ মানুষের মনুষ্যত্ব নাশ করে । যে লোমহর্ষক কাণ্ডগুলো পৃথিবীকে নরকে পরিণত করেছে তার মূলে রয়েছে ক্লোধ । ক্রোধ যে মানুষকে পশুভাবাপন্ন করে , তা একবার ক্রুদ্ধ ব্যক্তির মুখের প্রতি দৃষ্টিপাত করলেই স্পষ্ট প্রতীয়মান হয় । যে ব্যক্তির মুখখানা সর্বদা হাসিমাখা , উদারভাবে পরিপূর্ণ , দেখলেই তোমার মনে আনন্দ ধরে না , একবার ক্রোধের সময় সে মুখখানির দিকে তাকাও ; দেখবে , সে স্বর্গের সুষমা আর নাইনরকাগ্লিতে বিকট রূপ ধারণ করেছে । সমস্ত মুখ কি এক কালিমায় ঢেকে গিয়েছে । তখন তাকে আলিঙ্গন করা দূরে থাকুক , তার নিকটে যেতেও ইচ্ছা হয় না । সুন্দরকে মুহূর্তের মধ্যে কুৎসিত করতে অন্য কোনো রিপু ক্রোধের ন্যায় কৃতকার্য হয় না ।

উক্ত অনুচ্ছেদর পরিপেক্ষিতে ৩টি সারাংশ দেওয়া হল:

সারাংশ লিখন→১

ষড় রিপুর প্রধান রিপু ক্রোধ মানুষের পরম শত্রু । মানুষের সকল অপকর্মের মূল কারণ এই ক্রোধ মানুষকে পশুতে পরিণত করে । সুন্দর চেহারার উদার ব্যক্তিও ক্রোধাম্মিত হলে কুৎসিত ও বিরাটাকার ধারণ করে ।

সারাংশ লিখন →২

ক্রোধের মত পরম শত্রু মানুষের আর নেই । পৃথিবীর সকল লোমহর্ষক ঘটনার মূলে রয়েছে ক্রোধ । ক্রোধ মানুষের সুন্দর মুখখানাকে অসুন্দর ও কুৎসিত করে তোলে । ক্রোধ মানুষকে পশুতে পরিণত করে । এবং এটি মানুষের নিকৃষ্টতম রিপু ।

সারাংশ লিখন →৩

ক্রোধ মানুষের মনুষ্যত্ব নষ্ট করে এবং ভেতরের কু - প্রবৃত্তিকে জাগিয়ে তোলে । এ পৃথিবীতে যত লোমহর্ষক কাণ্ড সংঘটিত হয় তার মূলে রয়েছে ক্রোধ । ক্রোধ মানুষকে পশুতে পরিণত করে এবং স্বর্গীয় সুষমা থেকে বঞ্ছিত করে । সুন্দরকে মুহূর্তের মধ্যে কুৎসিত করতে ক্রোধ শক্তিশালী রিপু । তাই সকলের উচিত ক্রোধান্বিত হওয়া থেকে বিরত থাকা ।