প্রতিবেদন: ডিশ এন্টেনার সুফল ও কুফল

ডিশ এন্টেনার সুফল ও কুফল


আলোচ্য বিষয়:

👉🏻ডিশ এন্টেনার সুফল ও কুফল সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻ডিশ সংস্কৃতির সুফল ও কুফল সম্পর্কে একটি প্রতিবেদন তৈরি করো ।
👉🏻ডিশ এন্টেনার প্রভাব সম্পর্কে পত্রিকায় প্রকাশের উপযোগী একটি প্রতিবেদন রচনা করো ।


প্রতিবেদনের বিষয় : ডিশ এন্টেনার সুফল ও কুফল

প্রতিবেদন তৈরির স্থান : ঢাকা
প্রতিবেদকের নাম : মোঃ মমিনুল ইসলাম

তারিখ : ০৬-০১-২০২৩

ডিশ এন্টেনা আজ নাগরিক জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়েছে । শহর ছাড়িয়ে উপজেলা বা ছোটখাটো গঞ্জে আজ এই ডিশ এন্টেনার বিস্তার ঘটেছে । আধুনিক যোগাযোগ মাধ্যমের এই যন্ত্রটি সমাজে মিশ্র প্রভাব ফেলছে বলে বিশেষজ্ঞদের বিশ্বাস । তবে এর নেতিবাচক প্রভাব নিয়ে আজ অনেক দেশেই দুশ্চিন্তার অন্ত নেই ।

ডিশ এন্টেনা মূলত একটি গ্রাহকযন্ত্র । মহাশূন্যে উৎক্ষিপ্ত স্যাটেলাইটের মাধ্যমে যেসব তথ্য বা অনুষ্ঠান ছড়িয়ে দেওয়া হয় তা ডিশ এন্টেনার মাধ্যমে গ্রহণ করে টেলিভিশনে সম্প্রচার করা হয় । বিভিন্ন স্যাটেলাইট চ্যানেলের মাধ্যমে দিন - রাত চব্বিশ ঘণ্টাই এসব অনুষ্ঠান প্রচারিত হয়ে আসছে ।

প্রকৃতপক্ষে কোনো যন্ত্রই খারাপ নয় । এর ইতিবাচক বা নেতিবাচক প্রভাব প্রতিফলিত হয় তার ব্যবহারের ওপর । একটি ছুরি যেমন নিত্যপ্রয়োজনীয় বস্তু তেমনি সেটা দিয়ে খুনখারাবিও করা যায় । ডিশ এন্টেনা গ্রাহকযন্ত্র মাত্র । স্যাটেলাইটে যে ধরনের অনুষ্ঠান সম্প্রচার করে ডিশ তাই টেলিভিশনে এনে দেয় । এক্ষেত্রে ডিশ এন্টেনা আধুনিক বিজ্ঞানের ফসল । তাই একে ব্যবহার না করার কোনো সুযোগ নেই । কিন্তু এর ব্যবহারে সতর্কতা অবলম্বন করা হচ্ছে না বলেই সমাজে বিপত্তি দেখা দিচ্ছে ।

ডিশ এন্টেনা অবাধ তথ্যপ্রবাহ ও আকাশ সংস্কৃতির প্রধান বাহন । এর মাধ্যমে তথ্য প্রবাহ অবাধ হয়েছে । পৃথিবীর যেকোনো স্থানে সংঘটিত কোনো ঘটনা সরাসরি বা সাথে সাথে সারাবিশ্বের টিভি স্ক্রীনে ফুটে উঠে এর মাধ্যমে । বিশ্বব্যাপী সাংস্কৃতিক বিনিময় ও তথ্য আদান - প্রদানে এবং Globalization বা বিশ্বায়নের কারণে ডিশ এন্টেনার গুরুত্ব অপরিসীম । তাছাড়া এর মাধ্যমে বিভিন্ন ধরনের প্রামাণ্য অনুষ্ঠান , শিক্ষামূলক অনুষ্ঠান সম্প্রচার করে শিক্ষার্থীদের কল্যাণসাধন সম্ভব ।

প্রকৃতপক্ষে ডিশ এন্টেনা বর্তমানে সামাজিক ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে বলে প্রতীয়মান । এর মাধ্যমে টেলিভিশনে দিনরাত সবসময় অনুষ্ঠান সম্প্রচার করা হয় । ছেলেমেয়েরা সময়ে - অসময়ে টিভির সামনে গিয়ে বসে । আমেরিকা ও কতিপয় উন্নত দেশে গবেষণা করে দেখা গেছে যে , টেলিভিশনের প্রভাবে ছেলেমেয়েরা অতিমাত্রায় মেধাশূন্য ও সৃজনশীল চেতনাশূন্য হয়ে পড়ছে । অধিক মাত্রায় অশ্লীল ও সংঘাতপূর্ণ চলচ্চিত্র ও অনুষ্ঠান যুবসমাজের জন্য অবক্ষয় বয়ে আনছে । শুধু তাই নয় , আকাশ সংস্কৃতির প্রভাবে আজ প্রত্যেক জাতি তার নিজস্ব সাংস্কৃতিক স্বকীয়তা হারাতে বসেছে । সেজন্যই সিঙ্গাপুর , মালয়েশিয়া , ইরান প্রভৃতি দেশ ডিশ এন্টেনার ব্যবহারে কড়াকড়ি আরোপ করেছে ।

আমাদের দেশেও ডিশ এন্টেনা মারাত্মক প্রভাব বয়ে এনেছে । সেজন্য এর ব্যবহারে সরকারি নিয়ন্ত্রণ ও কড়াকড়ি আরোপ জরুরি হয়ে পড়েছে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা ।


আরো পড়ুন: