অভ্যাস ভয়ানক জিনিস | সারাংশ লিখন

অভ্যাস ভয়ানক জিনিস

অভ্যাস ভয়ানক জিনিস | সারাংশ লিখন

প্রদত্ত অনুচ্ছেদ

অভ্যাস ভয়ানক জিনিস । একে হঠাৎ স্বভাব থেকে তুলে ফেলা কঠিন । মানুষ হবার সাধনাতেও তোমাকে ধীর ও সহিষ্ণু হতে হবে । সত্যবাদী হতে চাও ? তাহলে ঠিক করো , সপ্তাহে অন্তত একদিন তুমি মিথ্যা কথা বলবে না । দু মাস ধরে এমনি করে নিজে সত্য কথা বলার অভ্যাস করো । তারপর এক শুভদিনে আর একবার প্রতিজ্ঞা করো , সপ্তাহে তুমি দু দিন মিথ্যা কথা বলবে না । এক বছর পর দেখবে সত্য কথা বলা তোমার কাছে অনেক সহজ হয়ে পড়েছে । সাধনা করতে করতে এমন একদিন আসবে , যখন ইচ্ছে করেও মিথ্যা বলতে পারবে না । নিজেকে মানুষ করার চেষ্টায় পাপ ও প্রবৃত্তির সঙ্গে সংগ্রামে তুমি হঠাৎ জয়ী হতে কখনো ইচ্ছা করো না । তাহলে সব পণ্ড হবে ।

উক্ত অনুচ্ছেদর পরিপেক্ষিতে ৪টি সারাংশ দেওয়া হল:

সারাংশ লিখন →১

মানুষ অভ্যাসের দাস । স্বভাব থেকে অভ্যাসকে তুলে ফেলা অত্যন্ত কঠিন । সত্যবাদিতা অর্জন করতে হলে কঠোর সাধনা ও ধৈর্যের সাথে ধীরে ধীরে মিথ্যা বলার অভ্যাস পরিত্যাগ করতে হবে । নিয়মিত অনুশীলন ছাড়া হঠাৎ করে সদ্গুণ অর্জন করা সঙ্ক নয় ।

সারাংশ লিখন →২

মানুষ অভ্যাসের অনুগত । অভ্যাসের কবল থেকে মুক্তি লাভ কঠিন । তবে ধৈর্য ও কঠোর সাধনার মাধ্যমে ভালো অভ্যাস গড়ে তোলা যায় । পাপ ও প্রবৃত্তির সঙ্গে সংগ্রাম করে নিজের সদভ্যাস গড়ে তুলতে না পারলে জীবন সার্থক হয় না ।

সারাংশ লিখন →৩

মানুষ অভ্যাসের দাস । যে অভ্যাসে মানুষ একবার অভ্যস্ত হয়ে পড়ে , সেই অভ্যাস সে সহজে ত্যাগ করতে পারে না । যে কোন কুপ্রবৃত্তি বা কুস্বভাবের ক্ষেত্রেও এ কথা খাটে । কোন কুস্বভাব ত্যাগ করতে হলে মানুষকে কঠোর সাধনা করতে হয় , হঠাৎ করে কোন প্রবৃত্তিকে জয় করা যায় না ।

সারাংশ লিখন →৪

প্রতিজ্ঞা করিয়া হঠাৎ নিজের কোন অভ্যাস ত্যাগ করা যায় না ; ধৈর্যের সহিত কু - অভ্যাস ত্যাগ করিয়া সু - অভ্যাস অর্জনের সাধনা করতে হয় । অল্প অল্প করিয়া মিথ্যা বলা পরিত্যাগ করে দীর্ঘদিনের চেষ্টায় সত্যবাদী হওয়া যায় । হঠাৎ একদিনে পাপ প্রবৃত্তি ত্যাগ করে সৎলোক হওয়ার চেষ্টা করলে ভবিষ্যতে সৎ হওয়ার সম্ভাবনাও নষ্ট হয়ে যাবে ৷