কলেজের শিকক্ষার পরিবেশ সম্পর্কে প্রতিবেদন

প্রতিবেদন: কলেজের শিক্ষার পরিবেশ

কলেজের শিক্ষার পরিবেশ সম্পর্কে প্রতিবেদন

আলোচ্য বিষয়:

👉🏻তোমার কলেজের শিক্ষার পরিবেশ সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো ।


ঢাকা ‘ ——— ’ কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নেই , কর্তৃপক্ষ উদাসীন ৷

কামরুল হাসান , ঢাকা ‘ ——— ’ কলেজ প্রতিনিধি : ঢাকা শহরের অদূরে অবস্থিত ঐতিহ্যবাহী ঢাকা – ’ কলেজে শিক্ষার সুষ্ঠু পরিবেশ না থাকায় প্রায় সাড়ে তিন হাজার শিক্ষার্থীর শিক্ষাজীবন ব্যাহত হচ্ছে । কর্তৃপক্ষের নিকট শিক্ষার্থীরা বার বার ধরনা দিলেও সমস্যার সমাধানে কোনো আশ্বাস পায় নি । ফলে ছাত্র - ছাত্রীদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে ।

অনুসন্ধানে দেখা গেছে , গত কয়েক বছরে কলেজটির সার্বিক পরিবেশ ও শিক্ষা কার্যক্রমে ক্রমাগত অবনতি হয়েছে । এর প্রকৃত চিত্র ধরা পড়ে কলেজের ফলাফলে । ফলাফলের ক্রমাবনতির কারণে কলেজটির ছাত্র - ছাত্রী ভর্তি হ্রাস পাচ্ছে । অথচ ১৯৮৬ সালে প্রতিষ্ঠার পর মাত্র কয়েক বছরে কলেজটি চমৎকার পরিবেশ ও বোর্ড এবং বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ঈর্ষণীয় ফলাফলের জন্য ব্যাপক পরিচিতি লাভ করে ।

কলেজটির সাম্প্রতিক পরিস্থিতির জন্য ম্যানেজিং কমিটি নিয়ে বিবদমান গ্রুপগুলোর দ্বন্দ্ব এবং শিক্ষকদের দলাদলিই প্রধানত দায়ী ৷ রাজনৈতিক নেতৃবৃন্দের হস্তক্ষেপ ও প্রভাব বিস্তারের চেষ্টার কারণে ম্যানেজিং কমিটি নিয়ে দ্বন্দ্ব চরমে পৌঁছে । কমিটির সদস্যরা একাধিক গ্রুপে বিভক্ত এবং তাদের স্বার্থান্বেষী তৎপরতার কারণে কোনো অধ্যক্ষই সুষ্ঠুভাবে কলেজ পরিচালনা করতে পারেন নি । গত পাঁচ বছরে চারজন অধ্যক্ষ নিয়োগ দেওয়া হলেও অল্পদিন পর পর তারা ইস্তফা দিতে বাধ্য হন । ম্যানেজিং কমিটির এ দলাদলি শিক্ষকদের মধ্যেও বিভেদ সৃষ্টি করেছে । তারা শ্রেণিকক্ষে পাঠদান ও একাডেমিক বিষয়ে মনোযোগ দেবার বদলে দলাদলিতেই বেশি ব্যস্ত । প্রশাসনিক দ্বন্দ্বের কারণে কয়েকটি বিভাগে অধিকাংশ শিক্ষক পদ শূন্য থাকলেও নতুন শিক্ষক নিয়োগদান করা যায় নি । ফলে কয়েকটি বিভাগে নিয়মিত ক্লাস হচ্ছে না ।

প্রশাসনিক দুর্বলতা ও শিক্ষক সংকট ছাড়াও কলেজটির অবকাঠামোগত সমস্যাও প্রকট । কলেজের একটি গ্রন্থাগার থাকলেও সেখানে বসার কোনো ব্যবস্থা নেই । লাইব্রেরিয়ান পদ না থাকায় একজন তৃতীয় শ্রেণির কর্মচারী দিয়ে নামকাওয়াস্তে এটি চালানো হয় । লাইব্রেরিতে বইগুলো স্তূপাকারে ফেলে রাখা হয়েছে । ছাত্র - ছাত্রীদের কমনরুম থাকলেও সেখানে পত্র - পত্রিকা এবং খেলাধুলার উপকরণ নেই । ফলে ছাত্র - ছাত্রীরা অবসর কাটানো কিংবা সময় কাটানোর সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে । তারা অকারণে এদিক সেদিক ঘোরাফেরা করে । বাইরে থেকেও অনেক বখাটে ছেলে কলেজে আনাগোনা করে । সন্ধ্যার পরে কলেজ হোস্টেলের আশপাশে মাদকাসক্তদের আগমন ঘটে । হোস্টেলের কিছু আবাসিক ছাত্রও মাদকাসক্ত বলে জানা গেছে । কলেজের অর্ধেক সীমানা প্রাচীর কয়েক বছর ধরে ধসে পড়েছে । ফলে ক্লাস চলাকালেও বাইরের বখাটে ছেলেরা এমনকি গরু - ছাগলও ক্যাম্পাসে ঢোকে ৷

পরিবেশ উন্নয়নের জন্য সাধারণ ছাত্র - ছাত্রীরা লিখিতভাবে একাধিক আবেদন জানালেও কোনো ফল হয় নি । তারা তাদের শিক্ষাজীবন নিয়ে উদ্বিগ্ন এবং প্রশাসনের বিরুদ্ধে ভীষণ ক্ষুব্ধ । এ ব্যাপারে কথা বলতে চাইলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কোনো মন্তব্য করতে রাজি হন নি ।


আরো পড়ুন: