প্রতিবেদন: বই পড়ার অভ্যাস গঠন

বই পড়ার অভ্যাস গঠন সংক্রান্ত প্রতিবেদন

প্রতিবেদন: বই পড়ার অভ্যাস গঠন

আলোচ্য বিষয়:

👉🏻তোমার কলেজের অধ্যক্ষের বরাবরে ' বই পড়ার অভ্যাস গঠন ' বিষয়ে আলোচনা সম্পর্কিত একটি প্রতিবেদন রচনা করো ।


অধ্যক্ষ,
_________কলেজ , ময়মনসিংহ ।

বিষয় : বই পড়ার অভ্যাস সংক্রান্ত প্রতিবেদন

আপনার স্মারক নং_______ তাং______ আদেশ অনুসারে গত _______তারিখে _______কলেজে বই পড়ার অভ্যাস গঠন সংক্রান্ত নিম্নোক্ত প্রতিবেদন পেশ করলাম ।

গত ______তারিখ ______কলেজ মিলনায়তনে ছাত্র সংসদের উদ্যোগে ' বই পড়ার অভ্যাস গঠন ' শীর্ষক দিনব্যাপী আলোচনাসভা অনুষ্ঠিত হয় । উক্ত আলোচনাসভায় কলেজের মাননীয় অধ্যাপকমণ্ডলী , গণ্যমান্য ব্যক্তিবর্গ ও ছাত্র - ছাত্রীরা উপস্থিত ছিলেন ।

আলোচনার বিষয় ছিল ' বই পড়ার অভ্যাস গঠন ' । এ বিষয়ে মূল প্রবন্ধ পাঠ করেন বাংলা বিভাগের প্রধান মাননীয় অধ্যাপক আবদুল বাতেন । দীর্ঘ প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন অত্র কলেজের তিন জন অধ্যাপক , দু'জন সহযোগী অধ্যাপক , তিন জন ছাত্র ও দু'জন ছাত্রী । প্রবন্ধকার নির্ধারিত বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করে তাঁর অভিমত ব্যক্ত করেন যে , বর্তমান ছাত্রসমাজে যে অস্থিরতা বিরাজ করছে তা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় বই পড়ার অভ্যাস গড়ে তোলা এবং এর সাথে গ্রন্থাগারের পুস্তক সংখ্যা বৃদ্ধিসহ আনুষঙ্গিক সুযোগ - সুবিধা বৃদ্ধি করা । উক্ত সভায় অন্যান্য বক্তাদের মধ্যে যারা বক্তৃতায় অংশগ্রহণ করেন তাঁরা সবাই বই পড়ার অভ্যাস গঠনের বিভিন্ন ইতিবাচক দিক সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন । তাঁরা বলেন — মানুষের যত অভ্যাস আছে তার মধ্যে সবচেয়ে উত্তম অভ্যাস হলো বই পড়া । কিন্তু বিভিন্ন প্রতিকূলতার জন্য আমাদের সিংহভাগ লোক এ অভ্যাসটি গড়ে তুলতে পারে নি । এমনকি আমাদের শিক্ষার্থীরাও পাঠ্য বিষয় ছাড়া অন্য কোনো বই পড়তে অনীহা প্রকাশ করে । তারা কেবল সিলেবাসভুক্ত শিক্ষাকেই প্রয়োজনীয় বলে মনে করে । কিন্তু পাঠ্যপুস্তকের বাইরেও যে বিশাল জ্ঞানের রাজ্য আছে তার খোঁজ আমরা কজন রাখি ।

দুঃখের সাথে বলতে হয় , আমাদের জনগোষ্ঠীর তুলনায় গ্রন্থাগারের সংখ্যা খুবই অপ্রতুল । এর একমাত্র কারণ আমরা বই পড়তে অভ্যস্ত নই । আমাদের শিক্ষিত সমাজের দৃষ্টি আজ অর্থের উপর পড়ে আছে । সাহিত্যচর্চার সুফল সম্বন্ধে তারা সকলেই সন্দিহান । জ্ঞানের ভান্ডার ধনের ভাণ্ডার নয় । ধনের সৃষ্টি যেমন জ্ঞানসাপেক্ষে , জ্ঞানের সৃষ্টিও তেমনি মনসাপেক্ষে । এই মনকে সুস্থ , সবল , সচল ও সমৃদ্ধ করার জন্য বই পড়ার প্রয়োজন রয়েছে । কেননা মানুষের দর্শন , বিজ্ঞান , ধর্মনীতি , অনুরাগ - বিরাগ , আশা - নিরাশা , স্বপ্ন - সাধনা ইত্যাদির সমন্বয়ে সৃষ্টি হয়েছে সাহিত্যের । এই সাহিত্যচর্চার জন্য দরকার বই পড়ার । বই পড়া ছাড়া সাহিত্যচর্চার অন্য কোনো পথ নেই । আর মনের মতো সব বই পড়তে হলে প্রয়োজন গ্রন্থাগারের । দেহের চিকিৎসার জন্য যেমন হাসপাতালের প্রয়োজন , তেমনি মনের চিকিৎসার জন্য দরকার গ্রন্থাগারের । চারিত্রিক সমুন্নতি ও আত্মিক জাগরণের জন্য আমাদের বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে । মনে রাখতে হবে , বইয়ের মধ্যেই লুকিয়ে আছে জ্ঞানের বিশাল সাম্রাজ্য । এতে প্রবেশ করে পাব আমরা জীবন চলার পথের সঠিক দিকনির্দেশনা ।


আরো পড়ুন: