প্রতিবেদন: বিদ্যুৎ বিভ্রাটের কারণ ও এর প্রতিকার

বিদ্যুৎ বিভ্রাটের কারণ ও এর প্রতিকার



আলোচ্য বিষয়:

👉🏻একটি দৈনিক পত্রিকার সাংবাদিক হিসেবে লোডশেডিং সম্পর্কে একটি বস্তুনিষ্ঠ প্রতিবেদন রচনা করো ।
👉🏻বিদ্যুৎ বিভ্রাটের কারণ ও এর প্রতিকার সম্বন্ধে একটি অনুসন্ধানী প্রতিবেদন রচনা করো ।


শিরোনাম: চান্দিনায় অব্যাহত লোডশেডিং - এ জনজীবন বিপর্যস্ত

চান্দিনা ( কুমিল্লা ) থেকে নিজস্ব সংবাদদাতা : চান্দিনায় অব্যাহত লোড - শেডিং - এর ফলে জনগণের দুর্ভোগ চরমে পৌঁছেছে । লোড - শেডিং এর কারণে হিমাগারগুলোতে সংরক্ষিত হাজার হাজার টন গোল আলুসহ পচনশীল কাঁচা সবজির মারাত্মক ক্ষতি হচ্ছে ।

কুমিল্লা জেলা শহরের পাশেই চান্দিনা উপজেলা অবস্থিত । এলাকাটি ঘনবসতিপূর্ণ এবং শিক্ষা - দীক্ষায় এগিয়ে । এ উপজেলায় প্রচুর শাকসবজি ও গোলআলু জন্মে । সেই সুবাদে অন্তত ডজনখানেক হিমাগার রয়েছে এখানে । অব্যাহত বিদ্যুৎ বিভ্রাটের ফলে এলাকার জনজীবনে যেমন অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়েছে , তেমনি অর্থনৈতিক ক্ষেত্রেও বিপর্যয় নেমে এসেছে ।

এলাকার প্রায় প্রতিটি গ্রামে বিদ্যুৎ সরবরাহ রয়েছে । কিন্তু বিদ্যুতের সরবরাহ একেবারেই অনিয়মিত । চড়ুই পাখির মতো বিদ্যুৎ এই আছে এই নেই । গ্রীষ্মের দাবদাহে বিদ্যুতের অভাবে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে । ছেলেমেয়েদের পড়ালেখায় মারাত্মক অসুবিধার সৃষ্টি হচ্ছে । বিদ্যুতের অভাবে পাম্প চলছে না । ফলে হাজার হাজার একর জমির ইরি - বোরো ধান নষ্ট হবার পথে । শাকসবজির জমিতেও সেচ দেওয়া সম্ভব হচ্ছে না । ফলে কৃষকরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে । হিমাগারগুলোতে সংরক্ষিত হাজার হাজার মণ গোল আলুসহ অন্যান্য পচনশীল সামগ্রী নষ্ট হবার পথে । বিদ্যুৎ সরবরাহ নিয়মিত না হলে কৃষকদের মাথায় নেমে আসবে মারাত্মক আর্থিক দুর্যোগ ৷ অনেকেই সংরক্ষিত কৃষিপণ্য আগেভাগেই স্বল্প মূল্যে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছে । এদিকে বিদ্যুতের অনিয়মে রাতের বেলা সিঁধেল চুরিসহ নানাপ্রকার অপরাধমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পেয়েছে ।

বিদ্যুতের এ অনিয়ম সম্পর্কে স্থানীয় বিদ্যুৎ অফিসের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন , চাহিদার চেয়ে সরবরাহ কম । সেই সাথে কিছু যান্ত্রিক ত্রুটিসহ অব্যবস্থাপনাও রয়েছে । বিদ্যুতের লোডশেডিং সহসা হ্রাস পাবে এমন আশ্বাস স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দিতে পারেন নি । তাই আপাতত স্থানীয় লোকজন দুর্ভোগ থেকে মুক্তি পাচ্ছে না । স্থানীয় জনগণ ও হিমাগার মালিকগণ বিদ্যুতের এ অব্যবস্থাপনা থেকে মুক্তির জন্য জ্বালানি ও বিদ্যুৎ মন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু পদক্ষেপ কামনা করেছেন ।