পরীক্ষা কেন্দ্রে গোলযোগ সম্পর্কে প্রতিবেদন

প্রতিবেদন:পরীক্ষা কেন্দ্রে গোলযোগ

আলোচ্য বিষয়:

👉🏻পরীক্ষা কেন্দ্রে গোলযোগ সম্পর্কে কর্তৃপক্ষের নিকট একটি প্রতিবেদন পেশ করো ।

বরাবর
ভারপ্রাপ্ত কর্মকর্তা
‘ — ’কলেজ এইচএসসি পরীক্ষা কেন্দ্র
অধ্যক্ষ , ‘ — ’কলেজ ।
বিষয় : পরীক্ষা কেন্দ্রে গোলযোগ সম্পর্কে প্রতিবেদন

তাং ১৫-৬-২০২৪

জনাব ,

আপনার দৃষ্টি আকর্ষণ করে জানাচ্ছি যে , গত ‘—’ তারিখে ‘ — ’ কলেজ এইচএসসি পরীক্ষা কেন্দ্রে সংঘটিত গোলযোগ ও স্প্রীতিকর ঘটনা সম্পর্কে যথাযথ তদন্ত করেছি । উক্ত তদত্তের সংক্ষিপ্তসার আপনার সদয় অবগতির জন্য পত্রস্থ করা হলো ।

১. ঘটনাটি শুরু হয় বেলা ১০ টা ১৫ মিনিটের দিকে । পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পাওয়ার পর কিছুসংখ্যক ছাত্ৰ - ছাত্ৰী হৈচৈ শুরু করে । তারা অভিযোগ করে যে , প্রশ্ন অত্যন্ত কঠিন হয়েছে এবং প্রশ্নে এমন কিছু বিষয় রয়েছে যেগুলো সিলেবাস বহির্ভূত । ছাত্ররা এক পর্যায়ে হলরুম থেকে বেরিয়ে মিছিল শুরু করে ।

২. পরিদর্শকের দায়িত্বে নিয়োজিত অধ্যাপকগণ পরীক্ষার্থীদের গোলযোগ থেকে নিবৃত্ত করার চেষ্টা করেন এবং কক্ষ ত্যাগ থেকে পরীক্ষার্থীদের বিরত রাখার উদ্যোগ নেন । অধ্যাপকগণের প্রচেষ্টায় মিনিট দশেকের মধ্যে পরিস্থিতি শান্ত হয়ে আসে এবং পরীক্ষার্থীরা নিজ নিজ স্থানে গিয়ে পরীক্ষা দিতে শুরু করে ।

৩. গোলযোগের কারণে ১৫ মিনিট সময় বিনষ্ট হওয়ায় হল তত্ত্বাবধায়ক পরীক্ষার শেষে দশ মিনিট সময় বাড়িয়ে দেন ।

৪. ছাত্র - ছাত্রীরা প্রশ্নপত্রে পাঠ্যসূচি বহির্ভূত প্রশ্ন হবার যে অভিযোগ করেছে তা যথার্থ নয় । ব্যাকরণের যেসব প্রশ্ন সম্পর্কে পরীক্ষার্থীরা অজ্ঞতা প্রকাশ করেছে তা প্রকৃতপক্ষে পাঠ্যসূচি বহির্ভূত ছিল না । আসলে পরীক্ষার্থীরা পাঠ্যবইয়ের প্রতি বিশেষ লক্ষ রাখে না এবং ব্যাকরণ বিষয়ে বেশি মনোযোগী হয় না বলে প্রশ্নগুলো তাদের কাছে অপরিচিত বলে মনে হয়েছে ।

৫. অকারণে পরিস্থিতিকে জটিল করে কোনোপ্রকার অবৈধ পন্থা অবলম্বনের সুযোগসন্ধানী পরীক্ষার্থীর অভাব ছিল না । তাছাড়া প্রাইভেট পরীক্ষার্থীরা প্রতিষ্ঠানের বাইরের বলে গোলযোগে ইন্ধন যুগিয়েছে ।

৬. এ ধরনের ঘটনা অনভিপ্রেত এবং অনেকটা উদ্দেশ্যপ্রণোদিত । এ ধরনের ঘটনা যাতে না ঘটে সেজন্য আরও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন ছিল । বেশি সংখ্যক পরিদর্শককে দায়িত্ব প্রদান , নমনীয় অধ্যাপকগণকে একই কক্ষে দায়িত্ব না দেওয়া , পরিদর্শকগণকে সার্বক্ষণিকভাবে কক্ষে অবস্থান করতে অনুরোধ করা ইত্যাদি ক্ষেত্রে সচেতন হলে এই দুঃখজনক ঘটনা ঘটতে পারত না । তাছাড়া নিয়মিত পড়াশোনার পরিবেশ সৃষ্টি করা ছিল অত্যাবশ্যক ।

৭. এ ধরনের উচ্ছৃঙ্খলতা মোটেই সমর্থনযোগ্য নয় এবং কোনো প্রশ্রয়দানও অভিপ্রেত নয় । তবে পরীক্ষার সময় বাড়িয়ে দেওয়াতে নিরীহ পরীক্ষার্থীদের উপকার হয়েছে । পরীক্ষাকেন্দ্র নিয়ন্ত্রণে অধ্যাপকগণের গৃহীত এই ব্যবস্থা প্রশংসনীয় ।

এই গোলযোগের জন্য নির্দিষ্ট কাউকে দায়ী করা যায় না । তবে ভবিষ্যতে তত্ত্বাবধায়ক কর্তৃপক্ষের এবং অধ্যাপকবৃন্দের আরও বেশি সচেতন হওয়া উচিত ।

তথ্যানুসন্ধানে সংশ্লিষ্ট সবাই সহযোগিতা করেছেন বলে ধন্যবাদ ।

আপনার বিশ্বস্ত ,
সাইফুদ্দিন আহমদ
আহ্বায়ক , এইচএসসি
পরীক্ষা কমিটি , ২০২৪