এসএসসি রুটিন 2024 pdf [SSC Routine 2024 PDF Download All Education Board]

এসএসসি রুটিন 2024 pdf ডাউনলোড

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমানের পরীক্ষা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা। বর্তমানে বাংলাদেশে প্রথম পাবলিক পরীক্ষা হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এই পরীক্ষায় সর্বাধিক সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয় ইতিমধ্যে ঘোষণা করেছে যে এই বছর এসএসসিসমমানের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হবে। সেই ধারাবাহিকতায় এসএসসি রুটিন ২০২৪ প্রকাশিত হয়েছে। প্রকাশিত রুটিন ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের জন্য প্রযোজ্য হবে। একই সঙ্গে প্রকাশিত হয়েছে এসএসসি সমমানের পরীক্ষার রুটিন। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের জন্য সমমানের পরীক্ষার রুটিন প্রযোজ্য হবে।

এসএসসি রুটিন 2024 pdf [SSC Routine 2024 PDF Download All Education Board]

এসএসসি রুটিন ২০২৪ (SSC Routine 2024)

প্রকাশিত এসএসসি রুটিন ২০২৪ (SSC Routine 2024) অনুযায়ী, এই বছর, এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হবে ‌এবং তত্ত্বীয় পরীক্ষা ১২ মার্চ ২০২৪ তারিখে শেষ হবে। তারপর ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ ২০২৪ তারিখে শুরু হবে। সব সাধারণ শিক্ষা বোর্ডে প্রকাশিত এই এসএসসি রুটিন প্রযোজ্য হবে। এ বছর একই সময়সূচীতে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রকাশিত এসএসসি পরীক্ষার রুটিন ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, রাজশাহী, দিনাজপুর, যশোর, সিলেট, বরিশাল এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডে প্রযোজ্য হবে। এই সব শিক্ষা বোর্ডের পরীক্ষা একই সময়ে শুরু হবে এবং একই সময়ে শেষ হবে। তবে জরুরি প্রয়োজনে যে কোনো বোর্ডের পরীক্ষার সময়সূচি পরিবর্তন করার অধিকার সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড সংরক্ষণ করে।

প্রকাশিত এসএসসি রুটিন ২০২৪ এর সাথে দাখিল রুটিন ২০২৪ এবং এসএসসি ভোকেশনাল রুটিন ২০২৪ ও প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা প্রকাশিত দাখিল রুটিন অনুযায়ী দাখিল ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়াও, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা প্রকাশিত এসএসসি ভোকেশনাল পরীক্ষার রুটিন অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা একই তারিখে এবং একই সময়ে শুরু হবে। বাংলাদেশের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও দেশের বাইরের বিভিন্ন কেন্দ্রের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ (SSC Exam Routine 2024)

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিশ্লেষণ করে দেখায় যে এই বছর, এসএসসি এবং সমমানের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার শুরু হবে। পরীক্ষা শেষ হবে ১২ মার্চ ২০২৪। তারপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ ২০২৪-এ। এসএসসি পরীক্ষার রুটিনের পাশাপাশি ব্যবহারিক পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। আসুন এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪-এর বিস্তারিত তথ্য দেখে নেওয়া যাক।

পরীক্ষার নাম এসএসসি পরীক্ষা ২০২৪
মোট শিক্ষা বোর্ড ১১ (৯ টি সাধারণ এবং ২টি বিশেষ)
শিক্ষা বোর্ডের নাম ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম,
বরিশাল, দিনাজপুর, রাজশাহী,
যশোর, সিলেট, ময়মনসিংহ,
মাদ্রাসা শিক্ষা বোর্ড ও
কারিগরি শিক্ষা বোর্ড।
পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার
পরীক্ষা শেষ ১২ মার্চ ২০২৪
পরীক্ষার সময় সকাল 10:00 টা থেকে 1:00 টা পর্যন্ত
পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে উল্লেখ করা থাকবে

এসএসসি রুটিন 2024 পিডিএফ ডাউনলোড (SSC Routine 2024 PDF Download)

সমস্ত শিক্ষা বোর্ডের এসএসসি রুটিন 2024 পিডিএফ সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের এসএসসি কর্নার থেকে সম্পূর্ণ সময়সূচী PDF আকারে ডাউনলোড করা যাবে। এটি ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) থেকে ডাউনলোড করা যাবে। এছাড়াও, রুটিন বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হবে। রুটিনটি ইমেজ এবং পিডিএফ ফরম্যাটে ডাউনলোড করা যাবে।

এসএসসি রুটিন 2024 pdf [SSC Routine 2024 PDF Download All Education Board]
এসএসসি রুটিন 2024 pdf [SSC Routine 2024 PDF Download All Education Board]
Download PDF

এসএসসি পরীক্ষা ২০২৪ নির্দেশাবলী

শিক্ষা বোর্ডগুলি প্রকাশিত এসএসসি রুটিন ২০২৪-এ এসএসসি পরীক্ষা ২০২৪ সংক্রান্ত বিশদ নির্দেশাবলীও প্রকাশ করেছে। যেহেতু একই এসএসসি রুটিন ২০২৪ এর সমস্ত শিক্ষা বোর্ডে প্রযোজ্য হবে, নির্দেশাবলীও একই হবে।

নির্দেশাবলী নিম্নরূপ:
  • পরীক্ষা শুরু হওয়ার ৩০ (ত্রিশ) মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে তাদের আসন গ্রহণ করতে হবে।
  •  প্রশ্নপত্রে উল্লেখিত সময়ে পরীক্ষা দিতে হবে।
  •  প্রথমে বহুনির্বাচনী এবং তারপর সৃজনশীল/কম্পোজিশনাল (তত্ত্ব) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং দুটি পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।
  •  পরীক্ষা শুরু হওয়ার অন্তত তিন দিন আগে প্রার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছ থেকে তাদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
  •  শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষার মার্কস শিক্ষা প্রতিষ্ঠানগুলো এনসিটিবি-র নির্দেশিকা অনুযায়ী ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে সংশ্লিষ্ট কেন্দ্রে প্রদান করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরসহ ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।
  •  প্রার্থীদের তাদের নিজ নিজ উত্তরপত্র ওএমআর ফর্মে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে সার্কেলটি পূরণ করতে হবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা উচিত নয়।
  •  প্রার্থীদের আলাদাভাবে সৃজনশীল/কম্পোজিশনাল (তাত্ত্বিক), একাধিক পছন্দ এবং ব্যবহারিক বিভাগে পাস করতে হবে।
  •  প্রতিটি প্রার্থী শুধুমাত্র নিবন্ধন ফর্মে উল্লিখিত বিষয়/বিষয়গুলিতে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই তিনি ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবেন না।
  •  একজন প্রার্থীর পরীক্ষা (সৃজনশীল/যৌগিক (তাত্ত্বিক), বহুনির্বাচনী এবং ব্যবহারিক) তার স্কুল/ইন্সটিটিউটে অনুষ্ঠিত হবে না। প্রার্থীদের বদলির মাধ্যমে আসনের ব্যবস্থা করতে হবে।
  •  পরীক্ষায় প্রার্থীরা একটি সাধারণ বৈজ্ঞানিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন।
  •  কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না।
  •  সৃজনশীল/ রচনামূলক (তাত্ত্বিক), একাধিক পছন্দ এবং ব্যবহারিক পরীক্ষায় প্রার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি শীট ব্যবহার করা উচিত।
  •  ব্যবহারিক পরীক্ষা নিজ নিজ কেন্দ্র/ভেন্যুতে অনুষ্ঠিত হবে।
  •  পরীক্ষার ফলাফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে অনলাইনে এসএমএসের মাধ্যমে পুনঃপরীক্ষার জন্য আবেদন করা যাবে।
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url