প্রতিবেদন: বন্যার পর এলাকায় গৃহীত পুনর্বাসন কাজ সম্পর্কে প্রতিবেদন লিখ

প্রতিবেদন: বন্যা - পরবর্তী পুনর্বাসন

আলোচ্য বিষয়:
👉🏻বন্যার পর তোমার এলাকায় গৃহীত পুনর্বাসন কাজ সম্পর্কে একটি প্রতিবেদন রচনা করো ।
👉🏻বন্যা - পরবর্তী পুনর্বাসনের বর্ণনা দিয়ে যথাযথ কর্তৃপক্ষের নিকট একটি প্রতিবেদন রচনা করো ।
প্রতিবেদন: বন্যার পর এলাকায় গৃহীত পুনর্বাসন কাজ সম্পর্কে প্রতিবেদন লিখ

শিরোনাম : বন্যাবিধ্বস্ত ব্রাহ্মণবাড়িয়া জেলায় ব্যাপক পুনর্বাসন কর্মসূচি

ব্রাহ্মণবাড়িয়া (নিজস্ব সংবাদদাতা): সাম্প্রতিককালের ভয়াবহ বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ব্রাহ্মণবাড়িয়া জেলায় ব্যাপক উন্নয়ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে । বর্তমানে কর্মসূচির আওতায় গৃহীত বিভিন্ন প্রকল্পের কাজ পুরোদমে এগিয়ে চলেছে ।

সংশ্লিষ্ট সূত্র জানায় , বন্যায় জেলার প্রায় ১০ লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে । পানিতে ডুবে ও সাপে কেটে ৫ জনের মৃত্যু হয়েছে । প্রায় ২০ টি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে । ৫ টি ব্রিজ বিধ্বস্ত হয়েছে । কয়েকশ হেক্টর জমির ফসল সম্পূর্ণরূপে বিনষ্ট হয়েছে । ১০ কিলোমিটার পাকা ও ৫০ কিলোমিটার কাঁচা রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে ৷

সূত্র জানায় , বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট বিভাগগুলো অনেকগুলো পুনর্বাসন কর্মসূচি হাতে নিয়েছে । শিক্ষা মন্ত্রণালয়ের ফ্যাসিলিটিজ বিভাগ ইতোমধ্যে ১০ টি প্রাথমিক ও ৫ টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা ভবন মেরামতের জন্য দরপত্রের কার্যাদেশ দিয়েছে । সাথে সাথে অনেক ঠিকাদার কাজও শুরু করেছে । অপরদিকে কৃষকদের আর্থিক সহায়তার জন্য সরকার কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের স্থানীয় শাখাগুলোকে দ্রুত ও সহজ শর্তে কৃষিঋণ বিতরণের নির্দেশ দিয়েছে । সমগ্র জেলায় কৃষি ব্যাংক হালের বলদ ও পাওয়ার টিলার এবং বীজ ও সার ক্রয় বাবদ কৃষকদের মধ্যে ২০ কোটি টাকা কৃষিঋণ বিতরণের কাজ শুরু করেছে । স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং সড়ক ও জনপথ বিভাগ ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট মেরামতের কাজ শুরু করেছে । কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় গৃহীত প্রকল্পগুলোর কাজও এগিয়ে চলেছে ।

এদিকে জেলার বিভিন্ন মহল থেকে পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নে নানারকম দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে । অবকাঠামো নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে বলে জানা গেছে । কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচি বাস্তবায়নে কোথাও কোথাও পুকুর চুরির অভিযোগ উঠেছে । এ প্রসঙ্গে জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করা হলে , তিনি এ ধরনের অভিযোগের কথা শুনেছেন বলে জানান । কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখছেন । অভিযোগ প্রমাণিত হলে দোষী ব্যক্তিদের শাস্তির ব্যবস্থা করা হবে বলে তিনি মত পোষণ করেন ।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url