জনশিক্ষা বা গণশিক্ষা প্রবন্ধ রচনা

জনশিক্ষা বা গণশিক্ষা

জনশিক্ষা বা গণশিক্ষা প্রবন্ধ রচনা

ভূমিকা:

জনশিক্ষা বলতে কোন দেশের সর্বসাধারণের শিক্ষা বুঝায় । মেধা , বুদ্ধি , সুযোগ , অর্থ ইত্যাদির হেরফেরে ব্যক্তিভেদে শিক্ষায় হেরফের ঘটতে পারে । তবে শিক্ষার একটা সাধারণ মান বা স্তর থাকা দরকার । এর সুযোগ সবারই পাওয়া উচিত । শিক্ষার সাধারণ হারকে গণশিক্ষা বলে অভিহিত করা যেতে পারে ।

জনশিক্ষার প্রয়ােজনীয়তা:

মানুষের কতকগুলাে মৌলিক অধিকারের মধ্যে শিক্ষা অন্যতম । প্রত্যেক ধর্মশাস্ত্রেই শিক্ষার প্রতি জোর তাগিদ দেয়া হয়েছে । আমাদের ইসলাম ধর্মে এ প্রসঙ্গে বলা হয়েছে , “ প্রয়ােজন হলে শিক্ষার জন্য চীন দেশে যাও । ' এর অর্থ হল , শিক্ষালাভের জন্য প্রয়ােজনবােধে দূর দেশে যেতে হবে এবং কায়ক্লেশ সহ্য করতে হবে । আধুনিককালে শিক্ষাকে মানুষের একটি অবশ্য করণীয় কর্তব্য বলে গণ্য করা হয় । বােধ হয় , এ কারণে শিক্ষাকে জাতির মেরুদণ্ড বলা হয়েছে । শিক্ষিত নাগরিক দেশের সম্পদ । নাগরিকেরা শিক্ষিত হলে দেশ ও জাতির উন্নতি ত্বরান্বিত হয় । দেখা যায় , উন্নত দেশগুলােতে অধিকাংশ জনসাধারণ শিক্ষিত , পক্ষান্তরে , অনুন্নত দেশগুলাের জনগণ অশিক্ষিত । সুতরাং দেশের সার্বিক উন্নয়নের জন্য জনশিক্ষার প্রয়ােজনীয়তা অনস্বীকার্য ।

আমাদের দেশের শিক্ষা:

আমাদের দেশের শতকরা প্রায় পঁচাত্তর জন লােক অশিক্ষিত । আমাদের দেশের গ্রামাঞ্চলে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা নেহায়েত কম নয় । তবু দেশে শিক্ষাবিস্তার তেমন উল্লেখযােগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে না । এর কারণ বহুবিধ । তন্মধ্যে জনগণের , দারিদ্র্য , সুযােগের অভাব , প্রতিকূল পরিবেশ , শিক্ষার প্রতি অনীহা ইত্যাদি প্রধান । অনেকে প্রাথমিক পর্যায় শিক্ষালাভ করে পাঠের সমাপ্তি ঘটায় এবং চর্চার অভাবে পরবর্তীকালে বিদ্যালয়ের প্রাপ্ত শিক্ষা সব ভুলে যায় ।

জনশিক্ষার ক্রটি:

আমাদের দেশে জনশিক্ষাকে সকলের উপযােগী করে তুলতে হবে । উন্নত ও ধনী দেশগুলাের স্কুল - কলেজের শিক্ষা - ব্যবস্থা আমাদের দেশের উপযােগী নয় । সকল দেশের সামাজিক , অর্থনৈতিক অবস্থা ও পরিবেশ একরূপ নয় । সামাজিক ও অর্থনৈতিক অবস্থা বিচার - বিশ্লেষণ করে তবেই জনশিক্ষার ব্যবস্থা করতে হবে । আমাদের দেশে রাজনৈতিক কারণেও জনশিক্ষা নানাভাবে ব্যাহত হচ্ছে । এর অবশ্যই প্রতিবিধান করতে হবে এবং স্কুল , কলেজ , বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে । তাছাড়া , অবসর সময়ে বিনােদনের মাধ্যমে যাতে বিনাৰ্যয়ে ও সহজে শিক্ষা বিস্তার ঘটানাে যায় তারও ব্যবস্থা করতে হবে । বিনােদনের মাধ্যমে যেমন রেডিও , টেলিভিশন , ভ্রাম্যমান চলচ্চিত্র ইত্যাদিকে এ উদ্দেশ্যে সার্থকভাবে কাজে লাগাতে হবে ।

উপসংহার:

জনশিক্ষা যে কোন দেশের উন্নতির প্রথম সােপান । এটি প্রসারে যত বিলম্ব হবে দেশের প্রগতি ও উন্নতি তত পিছিয়ে যাবে । তাই আমাদের মত নিরক্ষর দেশে জনশিক্ষা যত শীঘ্র প্রসারলাভ করবে , ততই আমাদের পক্ষে মঙ্গল ।



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url