কম্পিউটার রচনা | কম্পিউটার রচনা ২০ পয়েন্ট

কম্পিউটার

এছাড়াও আরো যে বিষয় সম্পর্কে লিখতে পারবে:
👉কম্পিউটার ও এর ব্যবহার
👉কম্পিউটার: বিজ্ঞানের বিস্ময়
👉কম্পিউটার ও আধুনিক বিশ্ব
👉কম্পিউটার ও আধুনিক সভ্যতার
👉আধুনিক জীবনে কম্পিউটার
👉আধুনিক তথ্য প্রযুক্তিতে কম্পিউটার
👉কম্পিউটার ও বাংলাদেশ
👉কম্পিউটার: আধুনিক সভ্যতার সুপার
👉দৈনন্দিন জীবনে কম্পিউটার
👉কম্পিউটার বিজ্ঞানের এক বিস্ময়
কম্পিউটার রচনা | কম্পিউটার রচনা ২০ পয়েন্ট

ভূমিকা:

কম্পিউটার বিজ্ঞানের এক বিস্ময়কর আবিষ্কার । এটি বিজ্ঞানের বিস্ময়কর অগ্রগতির একটি উজ্জ্বল স্বাক্ষর । বলা যায় , প্রযুক্তির ক্ষেত্রে এ যেন আলাদীনের যাদুই চেরাগ , যার দৈত্য “ যো হুকুম তামিল করার জন্য সদা প্রস্তুত " । বিজ্ঞানের প্রযুক্তিগত কলা - কৌশলে প্রস্তুত এ যন্ত্র অতি অল্প সময়ে বিভিন্ন সমস্যার সমাধান , বিশেষত , কঠিন গাণিতিক হিসাব - নিকাশ , বিভিন্ন তথ্য সংরক্ষণ ও আদান - প্রদান নির্ভুলভাবে করে দিতে পারে । বর্তমানে আমাদের জীবন যাপনের প্রতিটি ক্ষেত্রে এটি ব্যবহৃত হচ্ছে । যানবাহন , কলকারখানা পৱিচালনা থেকে শুরু করে মঙ্গল গ্রহের মাটি সংগ্রহের কাজ পর্যন্ত কম্পিউটার দ্বারা করা হচ্ছে । এর ফলে মানুষের কর্মক্ষেত্রে অনেক শ্রম লাঘব হয়েছে এবং এর সঙ্গে সঙ্গে যন্ত্রের উপর মানুষের প্রভুত্ব প্রতিষ্ঠিত হয়েছে ।

আবিষ্কারের ইতিহাস:

এ যন্ত্র কোন ব্যক্তিবিশেষের একক আবিস্কার নয় । প্রাচীন গণকযন্ত্র “ অ্যাবাকাস " ছিল প্রথম যুগের কম্পিউটার । তবে আমরা কম্পিউটারের বর্তমান যে রূপ দেখতে পাই তার পশ্চাতে যার কৃতিত্ব সর্বাধিক তিনি হলেন ইংলণ্ডের গণিতবিদ চার্লস ব্যাবেজ । তাঁকেই আধুনিক কম্পিউটারের জনক ’ বলা যেতে পারে । আধুনিক প্রযুক্তি ও ইলেকট্রনিক্সের অগ্রগতির সঙ্গে সঙ্গে উন্নত ধরনের স্বয়ংক্রিয় কম্পিউটার আবিষ্কার করা সম্ভব হয়েছে । প্রথম স্বয়ংক্রিয় ইলেকট্রনিক কম্পিউটার নির্মিত হয়েছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে অর্থাৎ ১৯৪৬ সালের কাছাকাছি সময়ে । যুদ্ধের প্রয়ােজনে এ কম্পিউটার এখন উন্নত দেশগুলােতে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে । এর সাহায্যে যে কোন লক্ষ্য বস্তুর উপর বহু দূর থেকে শুধু একটি সুইচ টিপে মরণ - বােমা নিক্ষেপ করা সম্ভব । প্রথম দিকে কম্পিউটার ছিল বিশাল আকৃতির ও অনেক কম ক্ষমতা সম্পন্ন । বর্তমানে অস্বাভাবিক ক্ষমতাসম্পন্ন সুপার কম্পিউটারের আবির্ভাব ঘটেছে । এটি আকারে ছােট হতে হতে বর্তমানে হাতে বহনযোগ্য পর্যায়ে পৌঁজেছে এবং আজকের একটি অতি ছোট কম্পিউটার পূর্বের প্রায় ৩০ টন ওজনের কম্পিউটারের চেয়েও হাজার হাজার গুণ অধিক শক্তিশালী ।

কম্পিউটারের প্রকারভেদ:

কাজের ধরণ , ক্ষমতা ও বৈশিষ্ট্য অনুযায়ী কম্পিউটার বিভিন্ন প্রকার হয়ে থাকে । তথ্য বা ডাটা ( data ) প্রক্রিয়াকরণ ( processing ) পদ্ধতির উপর ভিত্তি করে কম্পিউটারকে তিন শ্রেণীতে ভাগ করা যায় , যথা- ( ১ ) এনালগ কম্পিউটার , ( ২ ) ডিজিটাল কম্পিউটার ও ( ৩ ) হাইব্রিড কম্পিউটার । (১ ) এনালগ কম্পিউটারঃএটি তথ্য সরবরাহে এবং বহু তথ্যের দ্রুত সমন্বয় সাধন করতে সক্ষম । রাসায়নিক , পেট্রোলিয়াম ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে এটি ব্যবহৃত হয় । ( ২ ) ডিজিটাল কম্পিউটারঃ এটি তথ্য সংরক্ষণের জন্য ব্যবহৃত হয় । এর বৃহৎ স্মৃতিভাণ্ডার আছে যার মধ্যে লক্ষ লক্ষ তথ্য সংরক্ষিত থাকে এবং অতি দ্রুত তা থেকে তথ্য সংগ্রহ করে দ্রুত সমস্যার সমাধান করা যায় । বর্তমানকালের আধুনিক কম্পিউটার বলতে এই ডিজিটাল কম্পিউটারকে বােঝায় । ( ৩ ) হাইব্রিড কম্পিউটারঃ এই কম্পিউটার এনালগ ও ডিজিটাল কম্পিউটারের সমন্বয়ে প্রস্তুত হয় । সাধারণত বৈজ্ঞানিক গবেষণামূলক কাজে এটি ব্যবহৃত হয় । আকার ও ক্ষমতা অনুযায়ী কম্পিউটারকে আবার চার ভাগে ভাগ করা যায় , যথা- ( ১ ) সুপার কম্পিউটার , ( ২ ) মেইনফ্রেম কম্পিউটার , ( ৩ ) মিনি কম্পিউটার ও ( ৪ ) মাইক্রো কম্পিউটার । এ সবের মধ্যে সুপার কম্পিউটার সর্বাধিক শক্তিশালী , ব্যয়বহুল ও অতি দ্রুত গতি সম্পন্ন । এটি গবেষণামূলক কাজে ও প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যবহৃত হয় । অফিস , আদালত , দোকান - পাট ইত্যাদিতে মাইক্রো কম্পিউটার অধিক ব্যবহৃত হয় । বর্তমান বিশ্বে এই কম্পিউটার একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছে এবং জীবনের সর্বক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে ।

গঠন প্রকৃতি ও কার্যক্রম:

সাধারণভাবে কম্পিউটারকে ‘ গণনাকারী যন্ত্র ' বলা যায় । সূক্ষ্ম গাণিতিক হিসাবপত্র করাই এর কাজ । তবে বর্তমানে কেবল হিসাব - নিকাশের কাজের মধ্যে এটি সীমাবদ্ধ নেই । শিক্ষা , বিনােদন , গবেষণা ইত্যাদি ক্ষেত্রেও এটি ব্যবহৃত হয় । সাধারণভাবে কম্পিউটারের দুটি প্রধান অংশ হল , ( ১ ) সঞ্চয় প্রকোষ্ঠ বা data । এতে নানা প্রয়ােজনীয় তথ্য সঞ্চিত থাকে । ( ২ ) যান্ত্রিক প্রক্রিয়া বা কার্যক্রম বা programme । তথ্য ও কার্যক্রমের বিচিত্র বিন্যাস দ্বারা একটি কম্পিউটারের সাহায্যে নানা ধরনের কাজ করা সম্ভব । কম্পিউটারের যান্ত্রিক কাঠামােকে বলা হয় হার্ডওয়ার । এর সাহায্যে তথ্য সঞ্চয় , তথ্য সন্নিবেশসহ কার্যক্রম পরিচালনা ও সমস্যাসমূহের সমাধান সহজলভ্য হয়ে উঠেছে । কেন্দ্রীয় প্রক্রিয়াজাতকরণ অংশ বা ( সি , পি , ইউ ) , হার্ডডিস্ক , কিবাের্ড , মাউস , মনিটর ইত্যাদি নিয়ে কম্পিউটার গঠিত হয় । সি , পি , ইউ , -কে কম্পিউটারের মস্তিষ্ক বা ব্রেন বলে । এর মাধ্যমে কম্পিউটার যাবতীয় আদেশ - নির্দেশ গ্রহণ করে এবং সেই অনুযায়ী কাজ হয় । কম্পিউটারের আর একটি অত্যাবশ্যকীয় অংশ হল সফটওয়ার । এটি ছাড়া কম্পিউটার অচল । সফটওয়ারে কম্পিউটারের কাজের নির্দেগুলাে সাজানাে থাকে ।

কম্পিউটারের ব্যবহার:

সূক্ষ্ম গাণিতিক হিসাব ছাড়াও , কোন প্রতিষ্ঠানের কর্মচারীর মাসিক বেতন , বাৎসরিক আয় - ব্যয়ের হিসাব , যােগ্য কর্মপ্রার্থীর সংখ্যা নির্ণয় , পরীক্ষার ফলাফল প্রকাশ , রােবট বা যন্ত্রমানবের সাহায্যে সমুদ্রের গভীরে অনুসন্ধান কার্য পরিচালনা , মহাকাশযানের উৎক্ষেপণ ও গতিপথ নির্দেশকরণ , চিকিৎসা ক্ষেত্রে রােগ নির্ণয় , মুদ্রণ ক্ষেত্রে ডিজাইন , অক্ষর বিন্যাস , ছাপার ক্ষেত্রে ছাপার পরিমাণ , কালির আনুপাতিক হার নির্ধারণ , পরিবহনের ক্ষেত্রে যানবাহন নিয়ন্ত্রণ , অফিসের কাজে ফাইলপত্র সংরক্ষণ ইত্যাদি বিচিত্র ও বিভিন্ন ধরনের কাজ এর সাহায্যে করা হয়ে থাকে । এমনকি , বর্তমানে রান্না - বান্না থেকে শুরু করে চিত্তবিনােদন তথা গান - বাজনা পর্যন্ত কম্পিউটারের সাহায্যে করা হচ্ছে । সুতরাং এতে কোন সন্দেহ নেই যে , অদূর ভবিষ্যতে এটি আমাদের সকল কাজ - কর্মের নিত্যসাথী হয়ে দাঁড়াবে ।

উপসংহার:

মানুষের নানা কাজে কম্পিউটার বর্তমান জগতে একটি অপরিহার্য বস্তু । কম্পিউটার ছাড়া বর্তমান বিশ্ব অচল । ভবিষ্যতে কম্পিউটার মানুষের সকল কাজকর্মে অত্যাবশ্যকীয় বস্তু বলে পরিগণিত হবে । তবে মনে রাখা আবশ্যক , কম্পিউটার নামক যন্ত্রটির উপর নির্ভর করতে করতে আমরা যেন ঠুটো জগন্নাথ ’ হয়ে না বসি , আমরা যেন অতিমাত্রায় যান্ত্রিক হয়ে না পড়ি ।



আরো পড়ুন:

পোস্ট ট্যাগ:- 

কম্পিউটার রচনা, কম্পিউটার রচনা ৫ম শ্রেণি, কম্পিউটার রচনা ssc, কম্পিউটার রচনা ২০ পয়েন্ট, কম্পিউটার রচনা class 8, কম্পিউটার অনুচ্ছেদ রচনা, কম্পিউটার প্রবন্ধ রচনা, শিক্ষা ক্ষেত্রে কম্পিউটার রচনা, কম্পিউটার ইংরেজি রচনা, দৈনন্দিন জীবনে কম্পিউটার রচনা, কম্পিউটার রচনা class 10, কম্পিউটার রচনা class 3, কম্পিউটার রচনা hsc, কম্পিউটার রচনা ১৫০ শব্দ, কম্পিউটার রচনা class 4, কম্পিউটার রচনা pdf, কম্পিউটার রচনা ২০ পয়েন্ট, কম্পিউটার রচনা ৫ম শ্রেণী, কম্পিউটার রচনা ৮ম শ্রেণী, কম্পিউটার রচনা class 6, কম্পিউটার রচনা ৭ম শ্রেণী, কম্পিউটার রচনা ১০ পয়েন্ট, কম্পিউটার রচনা, কম্পিউটার রচনা ২০ পয়েন্ট, কম্পিউটার রচনা ৫ম শ্রেণী, কম্পিউটার রচনা ৮ম শ্রেণী,কম্পিউটার রচনা class 6, কম্পিউটার রচনা ১০ পয়েন্ট, কম্পিউটার রচনা ২০০ শব্দ, কম্পিউটার রচনা ১০০ শব্দ, কম্পিউটার রচনা class 4, কম্পিউটার রচনা class 3, কম্পিউটার রচনা class 5, কম্পিউটার রচনা class 8, কম্পিউটার রচনা class 8, কম্পিউটার রচনা pdf, কম্পিউটার রচনা পয়েন্ট।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url