অমর একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনা | একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ

অমর একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনা

১৯৪৭ সালে এ উপমহাদেশ থেকে ইংরেজরা বিদায় নিলেও নতুন করে শুরু হয়েছিল পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ। পাকিস্তান রাষ্ট্রের দুটি অংশ ছিল। একটি পূর্ব ও অপরটি পশ্চিম পাকিস্তান। পূর্ব পাকিস্তানিদের মাতৃভাষা ছিল বাংলা। পাকিস্তানি শাসকগোষ্ঠী প্রথমেই চক্রান্ত করে বাঙালির প্রাণপ্রিয় মাতৃভাষা বাংলাকে নিয়ে।

১৯৪৮ সালের ২১শে ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সভায় পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা বলে ঘোষণা করেন। এর তিন দিন পর ২৪শে ফেব্রুয়ারি কার্জন হলে অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্ঠানেও তিনি একই কথার পুনরুল্লেখ করেন। বাঙালিরা তাঁর এ ঘোষণাকে মেনে নিতে পারেনি। তারা আন্দোলন শুরু করে।

১৯৫২ সালের ২৬শে জানুয়ারি পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন ঢাকায় এক জনসভায় উর্দুকেই রাষ্ট্রভাষার স্বীকৃতি দেন। এরপর মাতৃভাষা রক্ষার দাবিতে পূর্বপাকিস্তানের জনগণের আন্দোলন সংগ্রাম আরও বেগবান হয়। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি আন্দোলন চূড়ান্ত রূপ লাভ করে। মাতৃভাষা বাংলাকে রক্ষার দাবিতে সেদিন যাঁরা আন্দোলন করেছিলেন, পাকিস্তানি পুলিশ তাদের ওপর নির্বিচারে গুলি চালায়। মাতৃভাষার মর্যাদা রক্ষায় সেদিন জীবন দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার এবং নাম না জানা আরও অনেকেই। তদানীন্তন শাসকগোষ্ঠী বাংলাকে পূর্বপাকিস্তানের রাষ্ট্রভাষার স্বীকৃতিদানে বাধ্য হয়।

ভাষার দাবিতে শহিদদের স্মরণে ১৯৫২ সালের ২৩শে ফেব্রুয়ারি রাতে নির্মিত হয় কেন্দ্রীয় শহিদ মিনার। এরপর থেকে প্রতি বছর ২১শে ফেব্রুয়ারি শহিদমিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। দিনব্যাপি চলে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান। বর্তমানে ২১শে ফেব্রুয়ারি শুধু বাঙালির একার নয়।

১৯৯৯ সালের ১৭ই নভেম্বর ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। সেই থেকে সারাবিশ্বে এ দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ:-

একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ ১০ টি বাক্যে, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ ১০০ শব্দের, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ পঞ্চম শ্রেণি, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ ক্লাস ৬, ২১ শে ফেব্রুয়ারি সংক্ষিপ্ত বক্তব্য, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি কি বার ছিল? সর্বপ্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় কবে? 21 শে ফেব্রুয়ারি কি দিবস? ইউনেস্কো কত সালে বাংলা ভাষাকে স্বীকৃতি প্রদান করেন? ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি কি বার ছিল? সর্বপ্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় কবে? 21 শে ফেব্রুয়ারি কি দিবস? ইউনেস্কো কত সালে বাংলা ভাষাকে স্বীকৃতি প্রদান করেন? ভাষা শহীদদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন কে কে? 1952 সালের 21 শে ফেব্রুয়ারি বাংলা কত তারিখ ছিল? ২১ শে ফেব্রুয়ারির গুরুত্ব, ভাষা আন্দোলন হয়ে ছিল কত তারিখে? 2023 সালের 21 ফেব্রুয়ারি কি হয়েছিল, ফেব্রুয়ারি মাস কিসের জন্য পরিচিত, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি কি বার ছিল? সর্বপ্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয় কবে? 21 শে ফেব্রুয়ারি কি দিবস? ইউনেস্কো কত সালে বাংলা ভাষাকে স্বীকৃতি প্রদান করেন? ভাষা শহীদদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন কে কে? 1952 সালের 21 শে ফেব্রুয়ারি বাংলা কত তারিখ ছিল? ২১ শে ফেব্রুয়ারির গুরুত্ব, ভাষা আন্দোলন হয়ে ছিল কত তারিখে? 2023 সালের 21 ফেব্রুয়ারি কি হয়েছিল, ফেব্রুয়ারি মাস কিসের জন্য পরিচিত, ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য। শহীদ দিবস সম্পর্কে ১০ টি বাক্য, ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ব্যাখ্যা, মাতৃভাষা অনুচ্ছেদ, একুশে ফেব্রুয়ারি রচনা, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ, মহান একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ ১০০ শব্দের, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 10, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 7, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ রচনা, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 5, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ ক্লাস ৬, একুশে ফেব্রুয়ারি রচনা, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 3, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 7, মাতৃভাষা অনুচ্ছেদ, একুশে ফেব্রুয়ারি অনুচ্ছেদ class 8, ২১ শে ফেব্রুয়ারি সম্পর্কে বক্তব্য।


আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url