ভাব-সম্প্রসারণ: যাহা চাই ভুল করে চাই যাহা পাই তাহা চাই না

যাহা চাই ভুল করে চাই যাহা পাই তাহা চাই না ।

ভাব-সম্প্রসারণ: যাহা চাই ভুল করে চাই যাহা পাই তাহা চাই না

মূলভাব : চাওয়া - পাওয়ার ব্যবধান মানবজীবনের সবচেয়ে বড় হতাশার কারণ । এ ব্যবধানকে স্বীকার করেই মানুষকে জীবনপথে অগ্রসর হতে হবে ।

সম্প্রসারিত ভাব : মানুষের চাওয়া - পাওয়ার শেষ নেই । কিন্তু তার সমস্ত চাওয়াই প্রত্যাশামাফিক পূরণ হয় না । প্রত্যাশার সাথে প্রাপ্তির যোজন ব্যবধান মানুষের মনে হতাশাগ্নি চির প্রজ্বলিত করে রেখেছে । মানুষ জানেই যে , তার আকাঙ্ক্ষার সবটা পূরণ সম্ভব নয় । তবুও সে অনেক কিছু পাওয়ার আশা করে , অনেক কিছু নিয়ে আশায় বুক বাঁধে । এই আশায় বাঁধা বুক অনিবার্যভাবেই ভেঙে খান খান হয়ে যায় । এ আশা - ভঙ্গের পেছনে দায়দায়িত্ব অবশ্য মানুষেরই । কারণ , মানুষ যখন চায় তখন বাস্তবতা ও যুক্তির দিকে খেয়াল রেখে না চাওয়ার সাথে সামর্থ্য ও প্রাপ্তির জন্যে অনুকূল পরিবেশের বিষয়টি অবশ্যই জড়িত । সেদিকে খেয়াল না করলেই বিপত্তি এবং খেয়াল করাটাই মানুষের চিরন্তন প্রবৃত্তি । অবিবেচনাপ্রসূত প্রত্যাশার পূর্তিতে ব্যর্থ হয়ে মানুষ যখন হতাশায় পোড়ে , তখন সে আরও বেশি কষ্টে নিপতিত হয়— যখন সে এমন কিছু পায় যা মোটেই কাঙ্ক্ষিত নয় । মানুষ যা চায় না অমোঘ নিয়তি তা - ই তার ওপরে চাপিয়ে দেয় । ইচ্ছে করলেও মানুষ নিয়তিকে অস্বীকার করতে পারে না । তাই একদিকে কাঙ্ক্ষিত বস্তু না পেয়ে মনঃকষ্টে ভোগার পাশাপাশি মানুষ অপ্রত্যাশিত বিষয় এড়াতে না পেরে অধিকতর কষ্ট পায় । এ কষ্টই জীবনের সত্য , জীবনের অনিবার্য পরিণতি ।

মন্তব্য : মানুষ যেন বড়ই অসহায় , বড়ই বোকা । নিয়তি তাকে নিয়ে খেলছে — এটা বুঝেও সে চাওয়ার মোহমায়া থেকে বেরিয়ে আসতে পারে না।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url