ভাব-সম্প্রসারণ: ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে ।

ভাব-সম্প্রসারণ: ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

মূলভাব: আজকের যারা শিশু তারাই পরিবার , সমাজ ও জাতির ভবিষ্যৎ । প্রতিটি শিশুর অন্তরে ভবিষ্যৎ সম্ভাবনা অন্তর্নিহিত । শিশুদের জন্য তাই উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা একান্ত প্রয়োজন ।

সম্প্রসারিত ভাব: প্রত্যেক শিশু পরিবারে জন্মগ্রহণ করে এবং পিতা - মাতার অন্তর আনন্দে ভরে যায় । কারণ এখন যে শিশু সেই পরিবারের দায়দায়িত্ব গ্রহণ করবে ; আবার এই শিশুই এক সময় শিশুর জন্ম দিবে এবং এভাবেই তার বংশবৃদ্ধি চলবে । শিশুরাই জাতির ভবিষ্যৎ । এখন যে শিশু সেই শিশুই ভবিষ্যতে একদিন রাষ্ট্রনায়ক , সেনাপতি , শ্রেষ্ঠ কবি , সাহিত্যিক , বিজ্ঞানী , দার্শনিক , চিকিৎসক এবং অধ্যাপক হবে । আজ শিশুর পিতা সংসার ও সমাজে যে দায়িত্ব পালন করছেন , শিশুকেই বড় হয়ে একদিন সে দায়িত্ব পালন করতে হবে । শিশু যদি অনুকূল আবহাওয়া ও পরিবেশ পায় , তবে সে সুশিক্ষিত ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবে । শিশু আদর্শ নাগরিক হয়ে জাতিকে সঠিক দিক - নির্দেশনা দেবে , বিশ্বের দরবারে দেশ ও জাতির মর্যাদা বৃদ্ধি করবে । ইংরেজ কবি ওয়ার্ডসওয়ার্থ যথার্থই বলেছেন , “ শিশুরাই জাতির পিতা । ” কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে , আমাদের সমাজব্যবস্থায় অনেক শিশুই আজ অঙ্কুরেই বিনষ্ট হয়ে যাচ্ছে । এছাড়া উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের অভাবে অনেক শিশু সুকুমারবৃত্তির বিকাশ ঘটাতে পারছে না । তাই আমাদের উচিত শিশুদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা । প্রত্যেক শিশুর অন্তরের পিতাকে যথার্থই জাগিয়ে তুলতে হবে এই শিশুই হয়ত একদিন হবে রবীন্দ্রনাথ , নজরুল ।

মন্তব্য: শিশুই হলো ভবিষ্যতের পিতা । অনুকূল পরিবেশের মাধ্যমে তাদের অন্তরের সুকুমারবৃত্তির বিকাশ ঘটাতে হবে । তাহলে দেশ ও জাতির জন্য তা হবে কল্যাণকর ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url