জ্ঞানহীন মানুষ পশুর সমান | ভাব সম্প্রসারণ

জ্ঞানহীন মানুষ পশুর সমান ।

জ্ঞানহীন মানুষ পশুর সমান | ভাব সম্প্রসারণ

মূলভাব : জীবজগতে পশুর যেমন জ্ঞান - বুদ্ধি , বিচার - বিবেচনা ও বোধশক্তি নেই , তেমনি শিক্ষা - দীক্ষাহীন লোকেরও জ্ঞান , বিবেক - বিবেচনা নেই ।

সম্প্রসারিত ভাব : জ্ঞান মানুষের জীবনে এক অনন্য মানবীয় গুণ । জ্ঞান আছে বলেই মানুষ সৃষ্টির সেরা জীব । জীবনের নানামুখি অভিজ্ঞতা থেকে মানুষের জ্ঞানের উন্মেষ ঘটে । অর্জিত জ্ঞানের বলেই মানুষ ভালো - মন্দ ও ন্যায় - অন্যায় বিচারবোধের অধিকারী হতে পারে । হীরা , মণি - মানিক্যের চেয়েও জ্ঞানের মূল্য বেশি । জ্ঞানের পরশে মানুষ তার জীবনে উত্তরণ ঘটাতে সক্ষম হয় । জ্ঞান মানুষকে কলুষমুক্ত জীবনের সন্ধান দেয় । জ্ঞান মানুষকে সাফল্যের সোনালি পথের নির্দেশনা দেয় । জ্ঞান ব্যতীত কেউ জীবনে সাফল্য লাভ করতে পারে না । জ্ঞান মানুষের অন্তর্নিহিত পাশবিক শক্তির বিনাশ করে পূত - পবিত্র জীবন গঠনে সহায়তা করে । পক্ষান্তরে কাণ্ডজ্ঞানহীন মানুষ তার অন্তর্নিহিত পশুশক্তির তাড়নায় জীবনকে কুপথে ধাবিত করে । তার মধ্যে ভালো - মন্দ , ন্যায় - অন্যায় বিচারবোধ থাকে না । পশুসুলভ আচার - আচরণে সে অভ্যস্ত হয়ে পড়ে । জ্ঞানহীন মানুষ সর্বদা হিংসা , বিদ্বেষ , লোভ - লালসা , কামনা - বাসনা প্রভৃতি কুপ্রবৃত্তির দাসত্বে নিমগ্ন থাকে । এরা নিজের এবং দেশ ও জাতির জন্য ন্যূনতম কল্যাণ বয়ে আনতে পারে না ।

মন্তব্য : জ্ঞানী ব্যক্তি সবকিছু বিবেচনা করতে পারে । পক্ষান্তরে , জ্ঞানহীন লোকের সে বিষয়ে কোনো বোধশক্তি থাকে না । জ্ঞানহীন ব্যক্তির জীবন তাই পশুর মতো অভিশপ্ত ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url