বিদ্যার সাধনা শিষ্যকে নিজে অর্জন করতে হয় , গুরু উত্তরসাধক মাত্র | ভাবসম্প্রসারণ

বিদ্যার সাধনা শিষ্যকে নিজে অর্জন করতে হয় , গুরু উত্তরসাধক মাত্র

বিদ্যার সাধনা শিষ্যকে নিজে অর্জন করতে হয় , গুরু উত্তরসাধক মাত্র | ভাবসম্প্রসারণ

মূলভাব : বিদ্যা অমূল্য সম্পদ । তাকে লাভ করার জন্যে সবার মনে থাকে অব্যক্ত বাসনা । কিন্তু নিজের প্রচেষ্টা ছাড়া একে অর্জন করা মোটেই সম্ভব নয় । এতে অন্যের উপদেশ পাথেয় মাত্র ।

সম্প্রসারিত ভাব : সমস্যাসঙ্কুল পৃথিবীতে কোনোকিছু বিনা পরিশ্রমে লাভ করা যায় না । অর্থ - সম্পদ , প্রভাব - প্রতিপত্তি , নাম - যশ , শক্তি কোনোকিছুই মানুষ বিনা সাধনায় অর্জন করতে পারে না । এক্ষেত্রে শুধু নিজ প্রচেষ্টাই যথেষ্ট নয় , প্রয়োজন হয় অপরের সহযোগিতা এবং উপদেশ । অপরের উপদেশ , অনুপ্রেরণা ও সহযোগিতা ছাড়া সাফল্য লাভ খুবই কষ্টসাধ্য ব্যাপার ।

এটি চিরন্তন সত্য যে , সাধনা কীভাবে করতে হয় তা গুরুর মাধ্যমে শিক্ষা গ্রহণ করতে হয় । উপযুক্ত গুরুই হলেন সত্যিকারের মানুষ গড়ার কারিগর । শিষ্যকে পরিপূর্ণভাবে প্রকাশিত হওয়ার পথনির্দেশনা দেন গুরু । একে ফলপ্রসূ করতে হলে শিষ্যের নিজ প্রচেষ্টার প্রয়োজন হয় । ঐকান্তিক সাধনার বলেই মানুষ বিদ্যা - বুদ্ধি অর্জন করে নিজেকে পরিপূর্ণভাবে প্রকাশ করে । গুরুর উপদেশকে পাথেয় করে আপন সাধনাবলে শিষ্য পৌছে যায় কাঙ্ক্ষিত লক্ষ্যে । গুরু হলেন পথের দিশারী আর শিষ্য হলো আলোর অভিযাত্রী । গুরুর উপদেশ এবং অন্যের দৃষ্টান্ত অনুসরণ না করে কোনো কাজ কারো পক্ষে সঠিকভাবে সমাধা করা সম্ভব নয় । এমন ভূরি ভূরি প্রমাণ মেলে যারা গুরুর উপদেশকে পাথেয় করে নিজ সাধনার বলে পৃথিবীতে প্রতিষ্ঠিত হয়ে দেশ ও জাতি এমনকি সমগ্র বিশ্বের কল্যাণসাধন করে গেছেন । সক্রেটিস , প্লেটো ও এরিস্টটলের কথা এখানে বিশেষভাবে স্মরণ করা যায় । গুরু সক্রেটিসের উপদেশ গ্রহণ করে প্লেটো এবং প্লেটোর উপদেশকে পাথেয় করে এরিস্টটল পৃথিবীখ্যাত হয়ে যুগ যুগ ধরে স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন । সঠিক পথের নির্দেশনা দেওয়াই উত্তরসাধকের মূল কাজ , আর শিষ্যকে নিজ সাধনাবলে উদ্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে হয় ।

মন্তব্য : প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে যথার্থ জ্ঞানার্জনের জন্য জ্ঞানের রাজ্যে বিচরণ করতে হয় । সুশিক্ষার জন্য নিজের উদ্যোগের প্রয়োজন হয় । সেজন্য সারাজীবন ধরে মানুষের জ্ঞানসাধনা চলে ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url