ভাবসম্প্রসারণ: স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

ভাবসম্প্রসারণ: স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন

মূলভাব : স্বাধীনতা অর্থ ভৌগোলিক স্বাধিকার নয় — স্বাধীনতার অর্থ হলো সার্বভৌমত্ব রক্ষা ও অর্থনৈতিক মুক্তি । মানুষের মৌলিক চাহিদা ও অধিকার পূরণ না হলে স্বাধীনতা হয়ে পড়ে অর্থহীন ।

সম্প্রসারিত ভাব : মানবজীবনে স্বাধীনতার চাইতে পরম আরাধ্য বস্তু আর কিছু নেই । স্বাধীনতাহীনতায় কোনো মানুষ বেঁচে থাকতে চায় না । পরাধীনতায় মানবতা অপমানিত হয় । মনুষ্যত্ব হয় কলুষিত । তাই যুগে যুগে মানুষ স্বাধীনতার জন্যে অকুণ্ঠভাবে বুকের রক্ত ঢেলে দিয়েছে । স্বাধীনতা কথাটি যতই মধুর হোক না কেন , এটি অর্জন করা বড়ই কঠিন । আর এ অর্জিত স্বাধীনতা রক্ষা করা আরও কঠিন । এটিকে পাবার জন্যেই মানুষ যুগ যুগ ধরে সংগ্রাম করে আসছে । প্রপীড়িত , অত্যাচারিত জাতি স্ত্রীয় মর্যাদাকে অক্ষুণ্ণ রাখতে সংগ্রামের মাধ্যমে মুক্তিলাভ করে থাকে । কিন্তু এ মুক্তি অর্জনই মুখ্য উদ্দেশ্য নয় । একে সমুন্নত রাখাই মহান দায়িত্ব ও কর্তব্য । স্বাধীনতা অর্জনের পর দেশের পুনর্গঠন , উন্নয়ন ও বহিঃশত্রুর হাত থেকে একে রক্ষা করার জন্যে সদা প্রস্তুত থাকা একান্ত প্রয়োজন । স্বাধীনতা লাভের পর পরাধীনের মতো জীবনযাপন না করে কর্মঠ , বলিষ্ঠ ও আত্মপ্রত্যয়ী জাতি হিসেবে স্বাধীনতার ফসল ঘরে ঘরে পৌঁছে দিয়ে দেশের মান ও মর্যাদাকে অম্লান হতে হবে । তবেই অর্জিত স্বাধীনতা রক্ষা করা সম্ভ হবে , নতুবা বহু প্রত্যাশিত স্বাধীনতার মর্যাদা ভূলুণ্ঠিত হয়ে পড়বে । আপন কর্মপ্রেরণা , চিত্তাধারা ও শৃঙ্খলাবোধ দ্বারাই প্রমাণ করতে হবে কাঙ্ক্ষিত স্বাধীনতার মাহাত্ম্য । কিন্তু এটি স্বাধীনতা অর্জনের চাইতেও কঠিন ।

মন্তব্য : স্বাধীনতা অর্জনে প্রয়োজন কঠিন ত্যাগ ও তিতিক্ষা কিন্তু সে স্বাধীনতা অক্ষুন্ন রাখার জন্য প্রয়োজন কঠিন শ্রম ও সাধনা । কেননা স্বাধীনতা রক্ষা করা কঠিনতম একটি কাজ ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url