শিক্ষাই জাতির মেরুদণ্ড | শিক্ষাই জাতির উন্নতির পূর্বশর্ত | ভাব-সম্প্রসারণ

শিক্ষাই জাতির মেরুদণ্ড

শিক্ষাই জাতির মেরুদণ্ড | শিক্ষাই জাতির উন্নতির পূর্বশর্ত | ভাব-সম্প্রসারণ

মূলভাব : শিক্ষা ছাড়া কোনো জাতিই উন্নতি সাধন করতে পারে না । ব্যক্তি , সমাজ ও জাতির সার্বিক উন্নতির জন্যে শিক্ষা অপরিহার্য ।

সম্প্রসারিত ভাব : প্রাণিদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অস্থি হলো মেরুদণ্ড । মেরুদণ্ডহীন প্রাণী মাথা তুলে দাঁড়াতে পারে না । শরিও শৌর্যের পূর্বশর্ত মেরুদণ্ড । মেরুদণ্ড নেই বলে কেঁচোর মতো প্রাণীগুলো দাঁড়াতে পারে না । তাই তারা মানুষ বা অন্য প্রাণীর পদপিষ্ট হয়ে প্রাণ হারায় । মেরুদণ্ড ভেঙে গেলে যেকোনো মানুষকে বাঁচতে হয় শয্যাগত হয়ে , নিশ্চল জড় পদার্থের মতো । তার কাছে সমাজ কোনো অবদান আশা করতে পারে না । বরং এ ধরনের মানুষ সমাজের বোঝা ও অভিশাপ বলেই চিহ্নিত হয় ।

জাতিকে যদি আমরা প্রাণিদেহের সাথে তুলনা করি তাহলে শিক্ষার তুলনা করা যায় মেরুদণ্ডের সাথে মেরুদণ্ডহীন মানুষ বা প্রাণী যেমন দুর্বল ও অবনত তেমনি শিক্ষাহীন জাতিও অনুন্নত , পশ্চাৎপদ । শিক্ষা ছাড়া কোনো জাতি জ্ঞান - বিজ্ঞানে উন্নতির চরম শিখরে আরোহণ করতে পারে না । একটি জাতির অস্তিত্ব টিকিয়ে রাখার জন্যে শিক্ষা বা জ্ঞানের কোনো বিকল্প নেই । কারণ ' জ্ঞানই শক্তি ' ( Knowledge is power ) । শিক্ষার অভাবে জন্ম নেয় মূর্খতা । মূর্খতা জাতিকে পেছনের দিকে টানে , সামনে এগিয়ে যেতে দেয় না । মূর্খতার অন্ধকারকে দূর করতে হলে দরকার শিক্ষা । শিক্ষার প্রভাবেই মানুষ নানা কুসংস্কার ও সংকীর্ণতার বেড়া ডিঙিয়ে জাতিকে নিয়ে যেতে পারে উন্নতির চরম লক্ষে । তাই শিক্ষাকে জাতির মেরুদণ্ডরূপে আখ্যায়িত করা হয় । কারণ , শিক্ষা ছাড়া জাতির প্রাণশক্তির ধারক বিজ্ঞান - প্রযুক্তি , শিল্প - সংস্কৃতি কোনো কিছুরই চর্চা করা সম্ভব নয় । শিক্ষাকে ‘ আলো ' হিসেবেও চিহ্নিত করা হয় । আলো যেমন পৃথিবীকে অন্ধকার থেকে মুক্তি দেয় , তেমনি শিক্ষার পরশে ব্যক্তি ও সমাজ লাভ করে চেতনার মুক্তি । বৈষয়িক তথা অর্থনৈতিক মুক্তির সোপানও শিক্ষা । তাই জাতীয় উন্নতির পূর্বশর্ত হিসেবে আমাদের দেশে শিক্ষার প্রসার ঘটাতে হবে ।

মন্তব্য : মানব দেহের অপরিহার্য অঙ্গ যেমন মেরুদণ্ড তেমনি জাতীয় জীবনে উন্নতির চরম শিখরে আরোহনের পূর্বশর্ত শিক্ষা । তাই আমাদের উচিত শিক্ষার প্রতি অত্যধিক গুরুত্বারোপ করা ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url