যে একা সে - ই সামান্য ,যাহার ঐক্য নাই ,সে - ই তুচ্ছ | ভাব-সম্প্রসারণ

যে একা সে - ই সামান্য ,
যাহার ঐক্য নাই ,সে - ই তুচ্ছ ।

যে একা সে - ই সামান্য ,যাহার ঐক্য নাই ,সে - ই তুচ্ছ | ভাব-সম্প্রসারণ

মূলভাব : মানুষ সামাজিক জীব । তাই মানুষ কখনো একা চলতে পারে না । অন্যের সহযোগিতা ছাড়া মানুষের জীবন অচল । একাকী জীবনে একজন মানুষ অসহায় ও সামর্থ্যহীন । মানুষের জীবনে সমস্ত অসহায়তার মূলে রয়েছে এ একাকীত্ব । মানুষের জীবন সংগ্রামশীল বলেই একাকীত্ব এ সংগ্রামশীলতা বাধা হয়ে দাঁড়ায় । জীবন সংগ্রামে জয়ী হওয়ার জন্যও মানুষের জীবনে ঐক্যের কোনো বিকল্প নেই ।

সম্প্রসারিত ভাব : পৃথিবীতে একজন একাকী মানুষ তার সীমিত সামর্থ্যের দ্বারা বেশিদিন টিকে থাকতে পারে না , অস্তিত্ব রক্ষার ক্ষেত্রে তার ঐক্যের প্রয়োজন । ঐক্যবদ্ধ মানুষের কাছে কোনো বাধাই দুর্ভেদ্য মনে হয় না । ঐক্যবদ্ধ শক্তির কাছে যেকোনো বাধাই হার মানতে বাধ্য । অতি ক্ষুদ্র বালুকণা মিলে যেমন মহাদেশ গড়ে ওঠে , তেমনি ক্ষুদ্র ক্ষুদ্র শক্তির সমন্বয়ে গড়ে ওঠে বৃহত্তর শক্তি । বিশাল এ পৃথিবীতে একজন একাকী মানুষ অতি সামান্য ব্যক্তিমাত্র । এ সামান্য অসহায় ব্যক্তিই ঐক্যের বন্ধনে আবদ্ধ হয়ে এক অপরাজেয় দূর্ভেদ্য শক্তিতে রূপান্তরিত হতে পারে । তাই কথায় আছে , ‘ একতাই বল ' । সমাজ ও রাষ্ট্রীয় জীবনে বৃহত্তর কল্যাণের জন্য তাই বৃহত্তর ঐক্য একান্ত প্রয়োজন । বলা বাহুল্য , সৃষ্টির আদি থেকে বর্তমান পর্যন্ত যা কিছু উন্নতি ও মহৎকাজ সম্পন্ন হয়েছে তার মূলে রয়েছে এক প্রচ্ছন্ন ঐক্যের সুদৃড় বন্ধন । অনৈক্যের মাঝে মানুষের জীবন দুর্বিষহ । যেখানে অনৈক্য সেখানে পতন অব্যাম্পবী । কাজেই সকল সংকীর্ণতা ও বিভেদ পরিহার করে মানুষকে ঐক্রের সুদৃঢ় বন্ধনে আবন্ধ হয়ে কাজ করতে হবে । এর ফলে সমাজ , রাষ্ট্র ও বিশ্বের কল্যাণ ত্বরান্বিত হবে । একতার শক্তি অসম্বকে সম্ভব করতে পারে । ঐক্যহীন মানুষ কখনো জীবনসংগ্রামে জয়ী হতে পারে না । জীবনের প্রতি পদে পদে নানা বাধার সম্মুখীন হয় । মাটির পৃথিবীর ছোট একটি পিঁপড়ার মধ্যেও আমরা ঐক্য লক্ষ করি । তারা ঐক্যবদ্ধভাবে চলাফেরা করে এবং ঐক্যবদ্ধ শক্তির মাধ্যমেই তাদের আকৃতির তুলনায় অনেক বড় জিনিস বহন করতে পারে । তাই রাষ্ট্রীয় , সামাজিক এবং পারিবারিক জীবনে একতাবদ্ধ থাকার কোনো বিকল্প নাই ।

মন্তব্য : যেকোনো বড় কাজের জন্য থাকতে হয় ঐক্যের সুদৃঢ়বন্দন । ঐক্য না থাকলে বড় কাজে সফলতা লাভ করা যায় না । একতাবদ্ধ শক্তি প্রচণ্ড শক্তিতে রূপ নেয় । দশজনের কাছে যা সামান্য , একজনের কাছে তা বিরাট বোঝা । পারস্পরিক ঐক্যবোধ বিরাট সাফল্যের জন্ম দেয় । তাই , একাকীত্ব নয় , ঐক্যের জয়গান গাইতে হবে ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url