চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ | চরিত্রহীন ব্যক্তি পশুর সমান | চরিত্র মানুষের অমূল্য সম্পদ

চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ


অথবা ,
👉🏻চরিত্র মানুষের অমূল্য সম্পদ
👉🏻চরিত্রহীন ব্যক্তি পশুর সমান
চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ | চরিত্রহীন ব্যক্তি পশুর সমান | চরিত্র মানুষের অমূল্য সম্পদ

মূলভাব : মানবজীবনে উত্তম চরিত্রের চেয়ে মূল্যবান কোনো সম্পদ নেই । মূলত চারিত্রিক বিচারেই একজন মানুষ ভালো কিংবা মন্দ বলে বিবেচিত হয় ৷

সম্প্রসারিত ভাব : চরিত্র মানুষের সবচেয়ে বড় সম্পদ । চরিত্রবান ব্যক্তি স্বকীয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে সমাজে শ্রদ্ধাভাজন ও সমাদৃত হয়ে থাকেন । চরিত্র মানুষকে সুশোভিত করে । মানুষ তার মৌলিক সৌন্দর্য আরও আকর্ষণীয় ও মধুময় করতে সুন্দর সুন্দর পোশাক ও অলংকার ব্যবহার করে । মানবজীবনের অপরিহার্য উপাদান হচ্ছে স্বাস্থ্য , অর্থ এবং বিদ্যা । জীবনে এগুলোর যতই অবদান থাক না কেন , এককভাবে এগুলোর কোনোটিই মানুষকে সর্বোত্তম মানুষে পরিণত করতে সক্ষম নয় । প্রবাদ আছে , Wealth lost , nothing lost . health lost , something lost , but character lost , everything lost . অর্থাৎ ' সম্পদ হারালে তেমন কিছু ক্ষতি হয় না , স্বাস্থ্য হারালে কিছুটা ক্ষতি হয় ; কিন্তু চরিত্র হারালে কিছুই অবশিষ্ট থাকে না । ' যার পরশে জীবন ঐশ্বর্যমণ্ডিত হয় এবং যার বদৌলতে মানুষ জনসমাজে শ্রদ্ধা ও সম্মানের পাত্র হিসেবে আদৃত হয়ে থাকে , তা চরিত্র ছাড়া অন্য কিছুই নয় । নামমাত্র নৈতিকতা বা ন্যায়নিষ্ঠাই চরিত্র নয় , চরিত্রের মাঝে সমন্বয় ঘটাতে হয় মানুষের যাবতীয় মানবীয় গুণাবলি ও আদর্শের । চরিত্রবান ব্যক্তি জাগতিক মায়া - মোহ ও লোভ লালসার বন্ধনকে ছিন্ন করে ন্যায় ও সত্য প্রতিষ্ঠায় অবিচল থাকেন । পার্থিব সম্পদ মানুষের সচ্ছলতা ও প্রতিপত্তি এনে দিলেও আত্মিক সৌন্দর্য এবং মানসিক মর্যাদার জন্যে চাই সুন্দর চরিত্র । চারিত্রিক গুণাবলির অভাব বা ত্রুটি ঘটলে মানুষের গৌরব বলতে আর কিছুই অবশিষ্ট থাকে না । চরিত্রহীন লোককে সবাই ঘৃণা করে । সে কারণে মানুষকে যথার্থ মানুষ হওয়ার জন্যে অবশ্যই চরিত্রবান হতে হবে । বলাই বাহুল্য যে , চারিত্রিক সৌন্দর্য ছাড়া আর্থিক প্রতিপত্তির কোনো মূল্যই ধর্তব্য নয় । তাই প্রকৃত বিচারে মানুষের কাছে সবচেয়ে বড় সম্পদ হলো তার সচ্চরিত্র । চরিত্রের কাছে পার্থিব সম্পদ ও বিত্ত অতি নগণ্য । প্রাচুর্যের বিনিময়ে চরিত্রকে কেনা যায় না । মানবজীবনে চরিত্রের মতো বড় অলংকার আর নেই । তাই বলা হয়- “ The crown of life is character " – “ চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ।"

মন্তব্য : চরিত্র শক্তিতেই মানুষ হয় মহৎ , অর্জন করে সত্যিকারের গৌরব ও মর্যাদা । আমাদের উচিত চরিত্র নামক সম্পদে সমৃদ্ধ হওয়া ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url