দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপরূপ | দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায় | ভাব সম্প্রসারণ

দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপরূপ ।

অথবা ,
দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায় ।
দুর্নীতি জাতীয় জীবনের অভিশাপরূপ | দুর্নীতি জাতির সকল উন্নতির অন্তরায়

মূলভাব : দুর্নীতি ঘৃণ্য ও জঘন্য অপরাধ এবং বর্তমানে তা সমাজের সর্বত্র বিরাজমান । দুর্নীতির রাহুগ্রাস থেকে জাতি মুক্ত না হলে জাতীয় উন্নতিই হবে সুদূরপরাহত ।

সম্প্রসারিত ভাব : দুর্নীতি বলতে বোঝায় নীতিহীন অবস্থা । এ নীতিহীনতা ব্যক্তিজীবন থেকে সামাজিক ও রাষ্ট্রীয় ক্ষেত্রের সর্বত্র আজ প্রসারিত । আর নীতিহীনতার সয়লাবে সুনীতি ও শুভ চেতনা পদে পদে মার খাচ্ছে । দুর্নীতিই আজ নীতি , অশুভই আজ শুভ বলে স্বীকৃত । সামাজিক অবক্ষয়ের চরম সীমায় পৌঁছে আজ আমাদের গোটা জাতি ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছেছে । অফিস - আদালতে ঘুষ না দিলে কাজ হয় না , সর্বত্র চলছে মিথ্যাচার ও স্বার্থপরতা । পরীক্ষায় নকলবাজি , শিক্ষকের দায়িত্ব ফাঁকি ও অর্থলিপ্সা এবং সন্ত্রাস শিক্ষাঙ্গণের দুর্নীতিকে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে গেছে । রাজনীতির নামে ক্ষমতার সিঁড়ি মাড়ানো এবং রাষ্ট্রীয় সম্পদের তছরুপ দুর্নীতির রাষ্ট্রীয়করণ সম্পন্ন করেছে । কাজে ও কর্মে , ভাষণে ও তোষণে কোথায় নেই দুর্নীতি ! যারা রক্ষক তারাই আজ ভক্ষক । ধর্মের নামে চলে অনাচার অধর্ম । সামাজিক সম্পর্ক ও প্রতিষ্ঠানসমূহ আজ ধসে পড়েছে । সর্বগ্রাসী দুর্নীতির কবলে পড়ে বাংলাদেশ আন্তর্জাতিক ক্ষেত্রে পয়লা নম্বরের দুর্নীতিপরায়ণ দেশ হবার উপহাস কুড়িয়েছে । দুর্নীতির কারণেই দেশ কাঙ্ক্ষিত উন্নতি অর্জন করতে ব্যর্থ হয়েছে । স্বাধীনতার বিয়াল্লিশ বছর পরও বাঙালি হত - দরিদ্র ও পরনির্ভর এক জাতি । দুর্নীতি আমাদের সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছে । দুর্নীতি থেকে মুক্তি গাওয়ার আশু কোনো লক্ষণ দেখা যায় না । জাতির কাঙ্ক্ষিত উন্নয়নকে অর্জন করতে হলে অবশ্যই দুর্নীতির এ অভিশাপ থেকে আমাদের মুক্ত হতে হবে ।

মন্তব্য : আত্মকেন্দ্রীক মনোভাব থেকেই দুর্নীতিসহ সকল অপরাধের উৎপত্তি । প্রত্যেকে স্ব- স্ব অবস্থানে সৎ ও সাহসী থাকলে দুর্নীতির অভিশাপ থেকে জাতি সহজেই মুক্তি লাভ করবে ।

ভিডিও দেখুন



আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url