শীতের সকাল অনুচ্ছেদ | Winter morning paragraph | অনুচ্ছেদ লেখার নিয়ম

শীতের সকাল

শীতের সকাল অনুচ্ছেদ | Winter morning paragraph | অনুচ্ছেদ লেখার নিয়ম

আমাদের দেশ ছয়টি ঋতুর দেশ। তন্মধ্যে স্বতন্ত্র বৈশিষ্ট্যে সমুজ্জ্বল শীতকাল। ঋতুচক্রের আবর্তে বাংলাদেশে শীত আসে। হেমন্তের ফসল ভরা মাঠ যখন শূন্য ও রিক্ত হয়ে পড়ে, তখনই বােঝা যায়, ঘন কুয়াশার চাদর মুড়ি দিয়ে শীত আসছে।

উত্তরের হিমেল হাওয়ায় ভর করে হাড়ে কাপন লাগিয়ে শীত আসে তার নিজস্ব রূপ নিয়ে। প্রকৃতি তখন তার সমস্ত আবরণ খুলে ধারণ করে দীনহীন বেশ। প্রকৃতিতে সৃষ্টি হয় এক ভিন্ন সৌন্দর্য। এ সৌন্দর্য পূর্ণতা পায় শীত সকালে। শীতের সকালে সর্বত্র ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকে। সর্বত্র বিরাজ করে কনকনে ঠাণ্ডা। মাঝে মাঝে কুয়াশা এতই ঘন থাকে যে, সূর্যরশ্মিও একে ভেদ করতে পারে না। সবকিছু ঝাপসা দেখায়। দূরের জিনিস কদাচিৎ দেখা যায়।

শিশু এবং বৃদ্ধরা সকালে হাড় কাঁপানাে শীতকে ভয় পায়। খুব সকালের ঠাণ্ডা এড়াতে তারা কিছুটা দেরিতে ঘুম থেকে উঠে। সকালে সূর্য যখন উকি দেয় গাছ ও ঘাসের উপর তখন রাতের ঝরা শিশির সােনার মতাে জ্বল জ্বল করতে থাকে।

শীতের সকালের এক অসাধারণ আকর্ষণ সরষে ফুলের হলুদ মাঠ। সকালের সূর্যালােক যেন তার নিপুণ হাতে প্রতিটি সরষে গাছকে নবরূপে ঢেলে সাজায়। পশু-পাখি সূর্যের আলাে দেখে আনন্দিত হয়। কৃষকরা গরু ও লাঙল নিয়ে মাঠে যায়। তাদের হাতে শােভা পায় তুঙ্কা।

ছোট ছোট ছেলেমেয়েরা সূর্যের মুখ দেখার জন্য বারবার জানালার ফাঁকে উঁকি মারে। কোথাও বা ছেলেমেয়েরা খড় সংগ্রহ করে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করে, আর হাসি-তামাশায় মেতে উঠে। বৃদ্ধ লােকেরা রোদ পােহায়। কিছু লােক খেজুরের রস বিক্রি করতে বের হয়। অনেকেই ঘরে তৈরি পিঠা ও খেজুরের রস খেতে পছন্দ করে।

বেলা বেশি হওয়ার সাথে সাথে শীতের সকালের দৃশ্য ধীরে ধীরে মিলিয়ে যায়। বেলা বেড়ে চলে, কুয়াশা দূরীভূত হয় এবং লােকেরা তাদের নিজ নিজ কাজে ব্যস্ত হয়ে পড়ে।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

শীতের সকাল অনুচ্ছেদ class 10,শীতের সকাল অনুচ্ছেদ for class 2,শীতের সকাল অনুচ্ছেদ রচনা class 7,শীতের সকাল অনুচ্ছেদ ssc,শীতের সকাল অনুচ্ছেদ For class 8,শীতের সকাল অনুচ্ছেদ for class 5,শীতের সকাল সম্পর্কে ৫ টি বাক্য,শীতের সকাল কবিতা,শীতের সকাল অনুচ্ছেদ pdf,শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য,শীতের সকাল অনুচ্ছেদ ১০০ শব্দের,৬ষ্ঠ শ্রেণির অনুচ্ছেদ শীতের সকাল,শীতের সকাল অনুচ্ছেদ class 10,শীতের সকাল অনুচ্ছেদ for class 2,শীতের সকাল অনুচ্ছেদ ২০২৩,শীতের সকাল অনুচ্ছেদ for class 3,শীতের সকাল অনুচ্ছেদ class 10,শীতের সকাল অনুচ্ছেদ for class 2,শীতের সকাল অনুচ্ছেদ রচনা class 7,শীতের সকাল অনুচ্ছেদ ssc,শীতের সকাল অনুচ্ছেদ For class 8,শীতের সকাল অনুচ্ছেদ for class 5,শীতের সকাল সম্পর্কে ৫ টি বাক্য।


আরো পড়ুন:

পরবর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url