পানি দূষণ অনুচ্ছেদ [সকল শ্রেণীর জন্য]

পানি দূষণ

পানি দূষণ অনুচ্ছেদ

পানি দূষণ পৃথিবীতে একটি ক্রমবর্ধমান সমস্যা হয়ে উঠছে যা সব দিক থেকে মানুষ এবং প্রাণীদের প্রভাবিত করছে। পানিতে এমন কোনো পদার্থের উপস্থিতি যা পানির প্রাকৃতিক বৈশিষ্ট্যকে পরিবর্তন করে যে পানি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয় বা এর উপযোগিতা হ্রাস করে, তখন তাকে পানি দূষণ বলে।

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোতে পানি দূষণের সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পানীয় জলের pH হওয়া উচিত 7 থেকে 8.5 এর মধ্যে। জীবন পানির উপর নির্ভরশীল। মানুষ ও পশুপাখির পানীয় জলের উৎস হল নদী, হ্রদ, নলকূপ ইত্যাদি। যদিও পানির নিজেকে বিশুদ্ধ করার ক্ষমতা আছে, কিন্তু দূষণ যখন পরিশোধনের গতির চেয়ে বেশি পরিমাণে পানিতে পৌঁছায়, তখনই শুরু হয় পানি দূষণ।

প্রাণীর মল, বিষাক্ত শিল্প রাসায়নিক পদার্থ, কৃষি বর্জ্য, তেল এবং অন্যান্য বর্জ পদার্থ পানিতে মিশে গেলে এই সমস্যা শুরু হয়। এগুলোর কারণে আমাদের অধিকাংশ পানির উৎস যেমন হ্রদ, নদী, সাগর, ভূগর্ভস্থ পানির উৎস ক্রমেই দূষিত হচ্ছে। দূষিত পানি মানুষ এবং অন্যান্য জীবের উপর মারাত্মক প্রভাব ফেলে।

বিলাসবহুল জীবনের জন্য ক্রমবর্ধমান চাহিদা এবং প্রতিযোগিতার কারণে সারা বিশ্বে মানুষের দ্বারা পানি দূষণ হচ্ছে। মানুষের ক্রিয়াকলাপের ফলে উতপাদিত বর্জ্য পুরো পানিকে নষ্ট করে এবং পানিতে অক্সিজেনের পরিমাণ হ্রাস করে। এই ধরনের দূষক পানির ভৌত, রাসায়নিক, তাপীয় এবং জৈব- রাসায়নিক বৈশিষ্ট্য হ্রাস করে এবং পানির বাইরের পাশাপাশি ভিতরের জীবচক্রেও মারাত্মকভাবে প্রভাবিত করে।

আমরা যখন দূষিত পানি পান করি, তখন বিপজ্জনক রাসায়নিক এবং অন্যান্য দূষিত পদার্থ শরীরের অভ্যন্তরে প্রবেশ করে এবং শরীরের সমস্ত অঙ্গগুলির কার্যকারিতা ব্যাহত করে এবং আমাদের জীবনকে বিপন্ন করে। এই ধরনের বিপজ্জনক রাসায়নিক প্রাণী এবং উদ্ভিদ জীবনকেও ব্যপক ভাবে প্রভাবিত করে।

পানি সম্পদের প্রাচুর্যে বাংলাদেশ সমৃদ্ধ। এখানে ভূগর্ভস্থ পানি যেমন রয়েছে তেমনি ভূপৃষ্ঠের পানিও প্রচুর। সেই সাথে রয়েছে কৃষি, শিল্প ও গৃহস্থালি কাজে পানির ব্যাপক চাহিদা। কিন্তু ভয়ানক পানিদূষণ যেভাবে মানুষ, পশুপাখি ও গাছপালার ওপর ক্ষতিকর প্রভাব ফেলছে, পরিবেশের ভারসাম্য নষ্ট করছে। এতে সকল মহল সচেতন না হলে এবং প্রয়ােজনীয় পদক্ষেপ না নিলে ভয়াবহ বিপর্যয় দেখা দেবে। আমাদের মনে রাখতে হবে, পানির অপর নাম মরণ নয়, পানির অপর নাম জীবন।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

পানি দূষণের ১০টি কারণ, পানি দূষণের ৫টি কারণ, পানি দূষণের প্রতিকার, পানি দূষণের ২০টি কারণ, পানি দূষণের ১০টি প্রত্যাশা, পানি দূষণের কারণ ও প্রতিকার, পানি দূষণের ৩টি কারণ, জল দূষণ প্রজেক্ট pdf, পানি দূষণের প্রতিকার, পানি দূষণের অনুচ্ছেদ, পানি দূষণের কারণ ও প্রতিকার, জল দূষণ অনুচ্ছেদ।


আরো পড়ুন:

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url