আধুনিক তথ্য-প্রযুক্তি ও বাংলাদেশ অনুচ্ছেদ

আধুনিক তথ্য-প্রযুক্তি ও বাংলাদেশ

মানব কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখে বিজ্ঞান। আর এই বিজ্ঞানকে কাজে লাগানোর কৌশলই হলো প্রযুক্তি। আধুনিককালে মানব জীবনের সাথে আধুনিক তথ্য-প্রযুক্তি ওতপ্রোতভাবে জড়িত। তথ্য ও প্রযুক্তি প্রতি মূহূর্তে আমাদের কাজে লাগে। মানুষ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে তথ্যপ্রযুক্তির সেবা গ্রহণ করে আসছে। তথ্যপ্রযুক্তি বিশ্বজুড়ে যেমন অভাবনীয় পরিবর্তন এনেছে, তেমনি দেশ ও জাতির অগ্রগতিতে অপরিহার্য অবদান রাখছে। আধুনিক তথ্যপ্রযুক্তির কল্যাণে বেকার মানুষ কর্মসংস্থানের সন্ধান পেয়েছে, আর্থনীতিক উন্নতি হয়েছে, জনশক্তি ও ব্যবসা-বাণিজ্যের প্রভূত অগ্রগতি সাধিত হয়েছে।

আধুনিককালে বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তির জয়জয়কার ধ্বনিত হচ্ছে। আধুনিক তথ্যপ্রযুক্তির হাত ধরে বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়। বাংলাদেশও তা থেকে পিছিয়ে নেই। গত দশ বছর ধরে বাংলাদেশে ক্রমান্বয়ে প্রযুক্তির বিকাশ ঘটেছে। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশব্যাপী তরুণ প্রজন্ম তথ্য প্রযুক্তির ব্যাপারে খুবই আগ্রহী। বাংলাদেশের বিভিন্ন জরিপের তথ্যসূত্রে জানা যায়, গত দশ বছরে আমাদের দেশ তথ্যপ্রযুক্তির প্রতিটি ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি লাভ করেছে।

আধুনিক বিশ্বে দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতির জন্য আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার অপরিহার্য। বাংলাদেশের সর্বোত্রই দিন দিন তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। দেশে এখন অসংখ্য তথ্যপ্রযুক্তির প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান গড়ে উঠেছে। শিক্ষা, চিকিৎসা, ক্রয়-বিক্রয়, ব্যবসায়-বাণিজ্য, ব্যক্তিগত ও জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যাপক ব্যবহার হচ্ছে। কম্পিউটার হার্ডওয়ার, সফ্টওয়ার, ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তির দোকান দিয়ে মানুষ খুব ভালো ব্যবসাও করছে। তাছাড়া তথ্যপ্রযুক্তির নানা প্রোগ্রামের ওপর মেলা প্রদর্শনী, প্রতিযোগিতা, সেমিনার ইত্যাদির আয়োজন করা হয় । আর এই জন্যই তথ্যপ্রযুক্তি দ্রুত দেশব্যাপী ছড়িয়ে পড়ছে এবং দেশ ও জাতির উন্নয়ন সাধিত হচ্ছে।

বর্তমান যুগে বৈজ্ঞানিকদের সবচেয়ে বিষ্ময়কর আবিষ্কার এই আধুনিক তথ্যপ্রযুক্তি। মানুষ ঘরে বসে তথ্যপ্রযুক্তির সহায়তায় দূরের মানুষের সাথে যোগাযোগ থেকে শুরু করে কেনা-বেচার কাজও করছে। তথ্যপ্রযুক্তি-বিদ্যা কাজে লাগিয়ে মানুষ বেকারত্ব দূর করতে পারছে। অনেকে ঘরে বসেই উপার্জন করতে পারছে। প্রযুক্তির ব্যবহার ছাড়া এক মুহূর্তও চলা সম্ভব নয়। তাই বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকেও প্রযুক্তিনির্ভর হতে হবে এবং প্রযুক্তির মাধ্যমে আর্থনীতিক উন্নতিতে অবদান রাখতে হবে। বাংলাদেশের জনগণকে প্রযুক্তিসমৃদ্ধ দক্ষ জনশক্তিতে পরিণত করতে হবে।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

আধুনিক প্রযুক্তি অনুচ্ছেদ, আধুনিক তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা,তথ্য প্রযুক্তি অনুচ্ছেদ ssc, তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা ২০ পয়েন্ট, তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা pdf, আধুনিক তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা hsc, আধুনিক তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা, তথ্য প্রযুক্তি ও বাংলাদেশ রচনা pdf, অনুচ্ছেদ ডিজিটাল প্রযুক্তি,আইসিটি অনুচ্ছেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাল বাংলাদেশ অনুচ্ছেদ, তথ্য প্রযুক্তি অনুচ্ছেদ রচনা, তথ্য প্রযুক্তি অনুচ্ছেদ class 10, তথ্য প্রযুক্তি অনুচ্ছেদ class 7, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুচ্ছেদ, বাংলা অনুচ্ছেদ তথ্য প্রযুক্তি, প্রযুক্তি ব্যবহার করে স্বশিক্ষা অনুচ্ছেদ।


আরো পড়ুন:
পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url