বৈশাখী মেলা অনুচ্ছেদ | Boishakhi Mela Onucched

বৈশাখি মেলা

বৈশাখী মেলা অনুচ্ছেদ | Boishakhi Mela Onucched

বাংলা নববর্ষ উপলক্ষে বৈশাখ মাসের প্রথম দিনে দেশের শহর ও গ্রামের বিভিন্ন স্থানে বৈশাখি মেলা বসে। এ মেলা অনুষ্ঠানের নির্দিষ্ট কোনাে সময়সীমা নেই। কোথাও এক দিন, কোথাও এক সপ্তাহ, আবার কোথাও বা মাসব্যাপী বৈশাখি মেলা চলে। নতুন বছরে মানুষের আনন্দ-অনুভূতি প্রকাশের একটা উপলক্ষ এই বৈশাখি মেলা। মেলায় আগত পরিচিতজনেরা পরস্পরের সঙ্গে কুশল বিনিময় করেন। বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান ও লােক-উৎসবের মাধ্যমে এই মিলনমেলা আনন্দমুখর হয়ে ওঠে।

বলীখেলা, ঘােড়দৌড়, লাঠিখেলা, হাডুডু প্রভৃতি ক্রীড়ানুষ্ঠান বৈশাখি মেলাকে আকর্ষণীয় করে তােলে। মেলা উপলক্ষে নানা ধরনের লােকগানের আসর বসে। সাধারণত হাটে, বাজারে, নদীর তীরে বা মন্দির প্রাঙ্গণে খােলা আকাশের নিচে বৈশাখি মেলার আয়ােজন করা হয়। মেলায় যেসব পণ্য বিক্রি হয়, এর মধ্যে বিভিন্ন ধরনের হস্তশিল্প ও কুটিরশিল্পের পরিমাণ বেশি। বৈশাখি মেলায় গিয়ে তালপাতায় তৈরি হাতপাখা কেনেন না এমন লােকের সংখ্যা খুব কম। বিভিন্ন ধরনের মুখরােচক হালকা খাবার ও মিষ্টান্ন মেলার আকর্ষণ বাড়ায়। মেলায় বিভিন্ন ধরনের পণ্যসামগ্রীর কেনা-বেচা হয় ঠিকই, তবে বিভিন্ন বয়সের নারীপুরুষের সমাবেশ বৈশাখি মেলার সবচেয়ে বড় আকর্ষণ।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

বৈশাখী মেলা অনুচ্ছেদ, বৈশাখী মেলা অনুচ্ছেদ ১০০ শব্দের, বৈশাখী মেলা অনুচ্ছেদ class 6, বৈশাখী মেলা অনুচ্ছেদ for hsc, বৈশাখী মেলা অনুচ্ছেদ for class 7, বৈশাখী মেলা অনুচ্ছেদ for class 9, বৈশাখী মেলা অনুচ্ছেদ for class 5, বৈশাখী মেলা অনুচ্ছেদ class 10, বৈশাখী মেলা সম্পর্কে ৫টি বাক্য, বৈশাখী মেলা ২০২৪, বৈশাখী মেলা সম্পর্কে ১০টি বাক্য, বৈশাখী মেলা রচনা for class 10, বই মেলা অনুচ্ছেদ, বৈশাখী মেলার খাবার, বৈশাখী মেলার বর্ণনা, বৈশাখী মেলা অনুচ্ছেদ class 4, বৈশাখী মেলা অনুচ্ছেদ ssc, বৈশাখী মেলা অনুচ্ছেদ for class 4, বৈশাখী মেলা ২০২৩, বৈশাখী মেলা অনুচ্ছেদ for class 3, বৈশাখী মেলা সম্পর্কে ১০টি বাক্য।


আরো পড়ুন:

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url