বিজয় মেলা অনুচ্ছেদ [সকল শ্রেণীর জন্য]

বিজয় মেলা

বিজয় মেলা অনুচ্ছেদ

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আমরা চূড়ান্ত বিজয় লাভ করি। তাই ১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। এই দিনটি প্রতি বছর গর্ব ও আনন্দের পাশাপাশি জাতি ও জাতীয় মর্যাদার প্রতি গভীর শ্রদ্ধার সাথে পালিত হয়।

ইয়াহিয়া খান বাঙালির স্বাধীনতা চেতনাকে চূর্ণ করার জন্য নিরীহ বাঙালিদের বিরুদ্ধে তার সেনাবাহিনী পাঠিয়েছিলেন। তারা বঙ্গবন্ধুকে পশ্চিম পাকিস্তানে বন্দী করে। পাকিস্তানি বর্বর বাহিনীর আক্রমণ বাংলার মানুষকে দিশেহারা করে দেয়। দেশ তখনও বিশৃঙ্খলার মধ্যে ছিল। বাংলার বিপুল সংখ্যক মানুষ স্বাধীনতা সংগ্রামে যোগ দেয়। নয় মাস রক্তক্ষয়ী সংঘর্ষের পর, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর হানাদার সৈন্যরা আত্মসমর্পণ করলে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

প্রতি বছর ১৬ ডিসেম্বরের এই মহান দিনটিকে স্মরণ করা হয় শ্রদ্ধার সঙ্গে। প্রতি বছর বিজয় দিবসকে জাতীয় মর্যাদায় সম্মানিত করা হয়। এ দিন সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক। এই দিনটি সরকারি ছুটির দিন। অনেক সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান এই উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা শভা, ক্রীড়া প্রতিযোগিতা এবং সেমিনার করে থাকে।

একটি সমাজ শোষণমুক্ত হবে এই প্রত্যয় নিয়ে মুক্তিযুদ্ধে জয়ী হলেও আমাদের প্রত্যাশা অনেক বেশি। আমরা প্রতি বছর বিজয় দিবসের আদর্শ বাণী শুনি, কিন্তু বাস্তব জীবনে ভুলে যাই। বহু ত্যাগের মাধ্যমে অর্জিত স্বাধীনতাকে সার্থক করতে আমাদের অবশ্যই দেশের সেবায় আত্মনিয়োগ করতে হবে। তবেই শহীদ ভাইদের আশা বাস্তবে পরিণত হবে এবং তাদের আত্মা শান্তি পাবে।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

বিজয় মেলা অনুচ্ছেদ class 10, বিজয় মেলা অনুচ্ছেদ, বিজয় দিবস অনুচ্ছেদ class 7, বিজয় দিবস অনুচ্ছেদ class 6, মেলা অনুচ্ছেদ রচনা, 100 শব্দের মধ্যে অনুচ্ছেদ, শীতকালিন মেলা অনুচ্ছেদ, ২০০ শব্দের অনুচ্ছেদ, বিজয় মেলা অনুচ্ছেদ class 10, বিজয় দিবস অনুচ্ছেদ class 6, বিজয় দিবস অনুচ্ছেদ class 7.


আরো পড়ুন:


পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url