আমার জীবনের লক্ষ্য ডাক্তার হওয়া অনুচ্ছেদ

আমার জীবনের লক্ষ্য

আমার জীবনের লক্ষ্য ডাক্তার হওয়া অনুচ্ছেদ

পৃথিবীতে বসবাসকারী প্রতিটি মানুষের কিছু উদ্দেশ্য থাকে। প্রতিটি মানুষই জন্মগ্রহণ করার পর জীবনে লক্ষ্য স্থির করে জীবনের পথে এগিয়ে চলা উচিত। মানুষের জীবন গতিময় এবং সেই গতিময় জীবনকে সুনির্দিষ্ট পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য জীবনের নির্দিষ্ট লক্ষ্য থাকা উচিত।

একটি প্রবাদ আছে যে লক্ষ্যহীন মানুষ ঠিক যেন মাঝি ছাড়া একটি নৌকার মত। সুতরাং, প্রত্যেকেরই জীবনে একটি লক্ষ্য থাকা উচিত। কেউ ডাক্তার হতে চায়, কেউ প্রকৌশলী হতে চায়, কেউ অভিনেতা হতে চায় কেউবা শিক্ষক। কিন্তু আমার জীবনের ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে একজন ডাক্তার হওয়া। কিছু কারণ রয়েছে যার জন্য আমি এ পরিকল্পনা গ্রহণ করেছি। এটি একটি মহৎ পেশা। আমাদের জনসাধারণের ৮০ শতাংশ গ্রামে বাস করে। তারা বিভিন্ন ব্যধিতে ভোগে। কিন্তু গ্রাম্য এলাকায় হাসপাতাল এবং ডাক্তার তুলনামূলক খুবই কম। সামান্য সংখ্যক হাতুড়ে ডাক্তার থাকলেও তারা তাদের উপযুক্তরূপে সেবা দিতে পারে না। এসব কারণে গ্রামের মানুষকে সেবা দিতে আমি ডাক্তার হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

আমি ডাক্তার হলে নিজের সুবিধার্থে শহরকে আমার কর্মস্থল করতে চাইবোনা, বরং বেছে নেব সুবিধাবঞ্চিত গ্রামাঞ্চল। সেখানে নিরক্ষর বা স্বল্পশিক্ষিত গ্রামবাসীর স্বাস্থ্য বিষয়ে অজ্ঞতার ফলে গ্রামের পর গ্রাম বিভিন্ন সংক্রামক মহামারির শিকার হয়ে শ্মশানে পরিণত হয়। হাজার হাজার মানুষ ঢলে পড়ে মৃত্যুর কোলে। আমার ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণ হলে আমি এই মারণ যজ্ঞ থেকে উদ্ধার পেতে সেই মুমূর্ষ গ্রামবাসীর সেবা এবং স্বাস্থ্য বিষয়ক সচেতনতার প্রসারে আত্মনিয়োগ করব।

এইসকল সংক্রামক ব্যাধি ছড়িয়ে পড়ার আগেই বিশেষ উদ্যোগে গড়ে তুলব প্রতিরোধমূলক ব্যবস্থা। অসহায় গ্রামবাসীকে রক্ষা করব মহামারীর ছোবল থেকে। তাছাড়া এসবের পাশাপাশি সরকারি এবং ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলার চেষ্টা করব বিভিন্ন দাতব্য চিকিৎসালয়। সেইসব চিকিৎসালয়ে বিনামূল্যে যথাযথ মানের চিকিৎসা পাবে সেইসব মানুষ যাদের দুবেলা-দুমুঠো খাবার জোগাড়ের জন্য অক্লান্ত পরিশ্রম করতে হয়।

হিপোক্রেটসের সেই মহান বাণীর মতন সকল আত্মস্বার্থ ভুলে আমি আত্মনিয়োগ করব আর্তের সেবায়। নিজের সকল অসুবিধা উপেক্ষা করে হাসিমুখে ছুটে যাবো রোগীর জীবন বাঁচানোর জন্য। পরার্থে আত্মোৎস্বর্গেই জীবনের চরম সার্থকতা বলে আমি বিশ্বাস করি, আর সেই কারণেই তো আমার এই পেশাচয়ন।

আমরা আজ এই পারস্পারিক হিংসা হানাহানির যুগে,এই কঠিন সময়ে ভালো কিছু করার কথা, অন্যের বিষয়ে ভাববার কথা ভুলতে বসেছি। কেউ আজ আত্মস্বার্থের কথা ভুলে জাতির সেবায় আত্মনিয়োগের কথা ভাবলে সে সমাজে উপহাসের পাত্র হিসেবে বিবেচিত হয়। তবু আশা রাখি যে আজ যা আমার স্বপ্ন, আমার জীবনে তাকে বাস্তবায়নের পথে আমি সফল হব।

ভিডিও দেখুন

পোস্ট ট্যাগ-

আমার জীবনের লক্ষ্য সম্পর্কে, আমার জীবনের লক্ষ্য শিক্ষক হওয়া অনুচ্ছেদ, আমার জীবনের লক্ষ্য রচনা class 6, আমার জীবনের লক্ষ্য রচনা class 5, আমার জীবনের লক্ষ্য ডাক্তার হওয়া অনুচ্ছেদ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ 150 শব্দ, আমার জীবনের লক্ষ্য রচনা class 7, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ class 8, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ 150 শব্দ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ ইংরেজি, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ 150 শব্দ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ ইংরেজি, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ ২০০ শব্দ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ 100 শব্দ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ পুলিশ, আমার জীবনের লক্ষ্য অনুচ্ছেদ পাইলট, আমার জীবনের লক্ষ্য ডাক্তার হওয়া অনুচ্ছেদ, আমার জীবনের লক্ষ্য সম্পর্কে, আমার জীবনের লক্ষ্য শিক্ষক হওয়া অনুচ্ছেদ, আমার জীবনের লক্ষ্য রচনা class 10,আমার জীবনের লক্ষ্য পুলিশ হওয়া রচনা।


আরো পড়ুন:

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
No Comment
আপনার মন্তব্য জানান
comment url